আমফান বিধ্বস্ত সুন্দরবনের পাশে দাঁড়ালেন নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, পৌঁছে দিলেন ত্রাণ

Advertisement

Advertisement

সুন্দরবনের পাশে দাঁড়ালেন নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, পকিছুই আগেই প্রবল ঘূর্ণিঝড় ‘আমফান’ এর প্রভাবে বিধ্বস্ত হয়ে গিয়েছে সুন্দরবন। এরপর পরিস্থিতি সামাল দিতে এগিয়ে এসেছেন অনেকেই। তাদের সহায়তায় কোনোরকমে দিন কাটাচ্ছেন ওই অঞ্চলের মানুষেরা। তবে দেশে না থেকেও যে মানুষের সহায়তা করা যায় তা বুঝিয়ে দিলেন নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয় নিজের বন্ধু-বান্ধব থেকে আত্মীয়, প্রত্যেককে ওই মানুষগুলোর পাশে দাঁড়ানোর আবেদন জানিয়েছেন তিনি।

Advertisement

জানা গিয়েছে সুন্দরবনে ক্ষতির কথা শোনার পর থেকেই ভেঙে পড়েন অভিজিৎ বাবু। এরপর সুদূর বস্টন থেকেই সাহায্যের হাত বাড়িয়ে দেন। ‘লিভার ফাউন্ডেশন ওয়েস্ট বেঙ্গল’ নামক সংস্থার দ্বারা সুন্দরবনবাসীর কাছে ত্রাণ পৌঁছে দেন তিনি। এছাড়াও তার উদ্যোগেই ওই সংস্থা কমিউনিটি কিচেনও চালাচ্ছে।

Advertisement

এই বিষয়ে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় বলেন, “আমি বস্টনে বসে সুন্দরবনের ভিডিও দেখেছি। প্রায় সব শেষ হয়ে গিয়েছে। দুর্গতদের খাদ্য ও বাসস্থানের ব্যবস্থা করতে হবে। যদিও যে গাছ বা গোয়ালের ক্ষতি হয়েছে তা ফেরানো সম্ভব নয়, কিন্তু অন্যভাবে ফের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে হবে সুন্দরবনবাসীদের।”

Advertisement

প্রসঙ্গত, গত ২০শে মে রাজ্যে ভয়ংকর তান্ডব চালিয়েছে ‘আমফান’। রাজ্যের বিভিন্ন জেলায় চলেছে ধ্বংসলীলা। আশ্রয় হারিয়েছেন সুন্দরবনের হাজার হাজার পরিবার। যদিও প্রশাসনের তরফে সাময়িক সাহায্য মিলছে তবে পরিস্থিতি কবে স্বাভাবিক হবে সেই দিকেই তাকিয়ে গোটা সুন্দরবনবাসী।

Recent Posts