Categories: দেশনিউজ

করোনা মোকাবিলায় দেশের ‘আরোগ্য সেতু’ অ্যাপ মার্কিন পরীক্ষায় কত পেল জানেন?

Advertisement

Advertisement

করোনা মোকাবিলায় ভারত তৈরী করেছে ‘আরোগ্য সেতু’ অ্যাপ । এই অ্যাপের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে প্রশংসিত হয়েছে ভারত। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের পরীক্ষাতে ভালো ফল করতে পারেনি এই অ্যাপ। শুনতে অবাক লাগলেও এটাই হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি(MIT)-র প্রকাশিত রেটিং-এ ভারতের আরোগ্য সেতু অ্যাপ পাঁচের মধ্যে মাত্র দুই পেয়েছে।

Advertisement

MIT-র বিশেষজ্ঞরা বিশ্বের ২৫ টি দেশের করোনা বিভিন্ন পরিকাঠামোর ভিত্তিতে পরীক্ষা করে। যে বিষয়গুলি দেখা হয়, সেগুলি হল- ডেটা হ্যান্ডেলিং, ক্ল্যারিটি বা স্বচ্ছতা, গোপনীয়তা, ব্যবহারযোগ্যতা, প্রয়োগ। ভারত এর মধ্যে কেবল তথ্য সংগ্রহ, আর তথ্য মুছে ফেলা এই বিষয়গুলির জন্য ২ নম্বর পেয়েছে। বাকি ব্যবহারযোগ্যতা, স্বচ্ছতা, সীমাবদ্ধতা এগুলির ক্ষেত্রে ভারত কোনো নম্বর পায়নি।

Advertisement

কিন্তু বিশ্বের বেশ কয়েকটি দেশ রয়েছে, যেই দেশগুলি এই পরীক্ষাতে পাঁচে পাঁচ পেয়েছে। অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, নরওয়ে, ইজরায়েল, অস্ট্রিয়া, আইসল্যান্ড, চেক রিপাবলিক এই দেশগুলি পুরো ফুল মার্কস  পেয়েছে। চীন কিন্তু এই করোনা তৈরির ক্ষেত্রে খুব খারাপ ফল করেছে। চীনের রেটিং পাঁচের মধ্যে শূন্য। আর এক নম্বর পেয়েছে ফ্রান্স, আয়ারল্যান্ড ও ইরান।

Advertisement

ভারত কিন্তু গুগল প্লে স্টোরে এই রেটিং-এ পাঁচের মধ্যে সাড়ে চার পেয়েছে। আর অ্যাপলের অ্যাপ স্টোরের রেটিং-এ পাঁচের মধ্যে ৪.২ পেয়েছে। প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে আগামী একমাসের মধ্যে তাঁরাও নতুন করোনা আনতে চলেছে।