আপনার আসে পাশে করোনা আক্রান্ত রোগী থাকলে ধরা পড়বে আপনার মোবাইলে, কেন্দ্র নিয়ে আসলো নতুন অ্যাপ

Advertisement

Advertisement

ক্রমাগত ভারতে ছড়িয়ে পড়ছে করোনা। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মানুষের মনে সৃষ্টি হয়েছে তীব্র আতঙ্ক। কখন কার থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়বে তা কেউ জানে না। মানুষের এই আতঙ্ক দূর করতে কেন্দ্রের নতুন উদ্যোগ। কেন্দ্রীয় সরকার ‘আরোগ্য সেতু’ নামের একটি মোবাইল অ্যাপ চালু করেছে। এই অ্যাপের বিশেষত্ব হল- আপনার আশেপাশে যদি কোনো করোনা আক্রান্ত ব্যক্তি চলে আসে, এই অ্যাপের থেকে সঙ্গে সঙ্গেই আপনার কাছে নোটিফিকেশন যাবে। এটি ব্লু-টুথ ও লোকেশন-র উপর নির্ভর করে করোনা আক্রান্তদের ট্র্যাক করে দেয়।

Advertisement

‘আরোগ্য সেতু’-র নির্মাতারা বলেছেন যে, এক্ষেত্রে আপনার তথ্যর বিষয়ে সচেতনতা অবলম্বন করা হয়েছে। আপনার তথ্য কোনোভাবেই বিকৃত করা হবে না। এই তথ্য শুধু কেন্দ্রীয় সরকারের কাছেই থাকবে। এছাড়া আপনার নাম বা যোগাযোগ নাম্বার কোনোভাবেই প্রকাশ করা হবে না। এছাড়া আক্রান্তদের সময় ও কাছাকাছির উপর ভিত্তি করেই সংক্রমণ ঘটার সম্ভাবনা দেখে এই ‘আরোগ্য সেতু’ অ্যাপ।

Advertisement

‘আরোগ্য সেতু’-র নির্মাণকারীরা আরও বলেছেন যে, নিজেকে ও পরিবার এবং বন্ধু-বান্ধবদেরও রক্ষা করা যাবে এই অ্যাপের মাধ্যমে। এই অ্যাপটি বর্তমানে গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। এখনও পর্যন্ত ৫ হাজারের বেশি ডাউনলোড করা হয়েছে এই অ্যাপ। মোবাইল ফোনে ব্লুটুথ ও লোকেশন অপশন ‘অন’ করলেই আপনি বুঝতে পারবেন। অ্যাপে সমস্ত কিছু বলা থাকবে। আপনার সামনে কোনো করোনা আক্রান্ত থাকলে আপনি কি কি করবেন, কিভাবে নিজেকে আইসোলেট করবেন সব বলে দেওয়া থাকবে।

Advertisement

Recent Posts