Aadhaar For Children: ঘরে বসেই তৈরি করে নিন আপনার সন্তানদের আধার কার্ড, জেনে নিন কীভাবে করবেন

Advertisement

Advertisement

বর্তমানে আধার কার্ড অন্যতম গুরুত্বপূর্ণ একটি নিত্য প্রয়োজনীয় নথি হয়ে দাঁড়িয়েছে সাধারণের কাছে। ছোট থেকে বড় সকলের কাছেই আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। এখন বাচ্চাদের স্কুলে ভর্তি হওয়ার আগেও প্রয়োজন হয় এই আধার কার্ড। তবে যে সমস্ত বাচ্চাদের এখনো পর্যন্ত আধার কার্ড তৈরি হয়নি, এখনই তাদের আধার কার্ড বানিয়ে নেওয়া ভীষণভাবে প্রয়োজনীয়। ঘরে বসেই এখন বাচ্চাদের আধার কার্ড এক মাসের মধ্যেই অনলাইনের সূত্র ধরে পেয়ে যাবেন সকলে।

Advertisement

আধার কার্ড না থাকলে বর্তমানে যেকোনো গুরুত্বপূর্ণ কাজ আটকে যেতে এক মিনিটও সময় লাগবে না। এক্ষেত্রে যদি কেউ এখনো পর্যন্ত নিজেদের সন্তানের আধার কার্ড তৈরি করে না থাকেন তাহলে , এখনই সেই কার্ড তৈরি করে ফেলতে হবে। এক্ষেত্রে বাচ্চার জন্মসংসাপত্র অথবা স্কুলে ভর্তি হলে তার অ্যাডমিশন সার্টিফিকেট থাকা ভীষণভাবে আবশ্যিক। পাশাপাশি অভিভাবকের নাম এবং বৈধ ঠিকানা থাকাও আবশ্যিক।

Advertisement

কিভাবে আধার কার্ডের জন্য আবেদন করবেন?

Advertisement

নিজের সন্তানের আধার কার্ড তৈরি করার জন্য প্রথমে পাবলিক ফ্যাসিলিটেশন সেন্টারে যেতে হবে। এরপর সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য সহকারে ফর্ম ফিলাপ করে জমা দিতে হবে। আর যদি কেউ বাড়িতে বসেই এই ফর্ম ফিলাপ করতে চান তাহলে, ইউআইডিএআই ওয়েবসাইটে গিয়ে বৈধ ঠিকানা, নাম, ফোন নম্বর, জন্মসংসাপত্র সহকারে অনলাইনেই ফর্ম জমা করতে হবে। ফর্ম জমা দেওয়ার ৩০ দিনের মধ্যেই তৈরি হয়ে যাবে আধার কার্ড।

Recent Posts