আধার-প্যান কার্ড আপডেট করার পদ্ধতি পরিবর্তন হয়েছে, জরিমানা দিয়ে করতে হবে আপডেট

আপনাকে যদি এবারে আধার ও প্যান আপডেট করতে হয় তাহলে আপনাকে এবার থেকে জরিমানা দিতে হবে

Advertisement

Advertisement

আজকের দিনে ভারতে আধার কার্ড ও প্যান কার্ড খুবই গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। এই দুটি ডকুমেন্ট না থাকলে এখন ভারতে কোনো কাজ করা যায়না। তাই এই দুটি ডকুমেন্ট একসাথে লিঙ্ক করা খুবই দরকারি। একটা সময় এই আধার ও প্যান কার্ড লিঙ্ক করা নিয়ে অনেক সমস্যা হয়েছে ভারতীয়দের। পরে আধার ও প্যান কার্ড লিঙ্ক করার সময় পাল্টে দিয়েছিল সরকার। আবারো এই আধার এবং প্যান কার্ড লিঙ্ক করার বিকল্প বদলেছে সরকার। এখন আপনাকে জরিমানা দিতে হবে, অন্যথায় আপনাকে জেলে যেতে হবে বলে জানিয়ে দিয়েছে সরকার। দেশের প্রত্যেকের জন্য প্যান কার্ড এবং আধার নম্বর থাকা বাধ্যতামূলক।

Advertisement

যদি আপনার কাছে এখনও এই কার্ডগুলির একটিও না থাকে, তাহলে আপনার যত তাড়াতাড়ি সম্ভব এটির জন্য আবেদন করা উচিত। এই দুটি কার্ডই আমাদের আইডি প্রুফ হিসেবে কাজ করে। সরকার এখন আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক করেছে। এ জন্য ৩০ জুন, ২০২৩ তারিখ নির্ধারণ করা হয়েছিল। আপনি যদি এখনও আধারের সাথে প্যান কার্ড লিঙ্ক না করে থাকেন, তাহলে আপনার কাছে এখনও একটি সুযোগ আছে. আপনি এখনও আধার নম্বরের সাথে প্যান কার্ড লিঙ্ক করতে পারেন।

Advertisement

কী বলল বিভাগ: টুইটারে লিখেছেন আয়কর বিভাগ

Advertisement

কোনো এনআরআই যদি গত তিনটি মূল্যায়ন বছরের যে কোনও একটিতে আইটিআর ফাইল করে থাকে বা তার আবাসিক অবস্থা সম্পর্কে সংশ্লিষ্ট মূল্যায়ন কর্মকর্তাকে (JAO) অবহিত করে থাকে, তবে আবাসিক অবস্থা তার উল্লেখ করে নির্ধারিত হয়।বিভাগের মতে, যে ক্ষেত্রে এনআরআই তার আবাসিক অবস্থা আপডেট করেনি বা গত তিনটি মূল্যায়ন বছরে রিটার্ন দাখিল করেনি সে ক্ষেত্রে প্যান অকার্যকর হয়ে পড়ে।

Recent Posts