Categories: দেশনিউজ

এবার ডাল লেকে সাইরেন বাজাবে নওগাঁ অ্যাম্বুলেন্স

Advertisement

Advertisement

শ্রীনগর: জম্মু ও কাশ্মীরের ডাল হ্রদে প্রথম চালু হচ্ছে নৌকা অ্যাম্বুল্যান্স। যার ফলে উপত্যকার বহু মানুষ উপকৃত হবেন। এই অভিনব পন্থা মাথায় এসেছে হাউসবোট মালিক তারেক আহমেদ পতলুর মাথায়। তাঁর চেষ্টাতেই ডাল হ্রদে ‘সাইরেন বাজবে’ নৌকা অ্যাম্বুল্যান্সের।

Advertisement

২ মাস আগে করোনা আক্রান্ত হয়েছিলেন তারেক। তখন তাঁকে হাসপাতালে নিয়ে যেতে এগিয়ে আসেননি কেউ। অবশেষে বন্ধুর নৌকায় হাসপাতালে যান তিনি। কিন্তু নৌকায় হাসপাতাল যেতে অনেক কষ্ট পান তারেক আহমেদ। তারপরেই নৌকা অ্যাম্বুল্যান্স বানানোর সিদ্ধান্ত নেন তিনি। সংবাদ সংস্থা এএনআইকে তারেক বলেছেন, ‘ডাল হ্রদের মানুষের স্বাস্থ্য সংক্রান্ত একাধিক সমস্যা রয়েছে। আপদকালীন সময়ে সঠিক চিকিৎসা পান না তাঁরা।’ নৌকা অ্যাম্বুল্যান্স তৈরি হয়ে গেলে ডাল হ্রদবাসী উপকৃত হবেন বলেই ধারণা তাঁর।

Advertisement

তারেক জানিয়েছেন, তাঁর এই নৌকা অ্যাম্বুল্যান্সে অক্সিজেন সিলিন্ডার,ইসিজি মেশিন, অক্সিমিটার ও হুইলচেয়ার রাখার চেষ্টা করবেন তিনি। পাশাপাশি একটি টোল-ফ্রি নম্বরও চালু করার কথা ভেবেছেন তিনি। নৌকা অ্যাম্বুল্যান্সের কারিগর রিয়াজ় আহমেদ জানিয়েছেন, ৩৫ ফুট লম্বা এই অ্যাম্বুল্যান্স তৈরি হচ্ছে কাঠ ও লোহা দিয়ে।

Advertisement

স্থানীয়দের কথা অনুযায়ী, ডাল হ্রদে এমন অনেক রোগী মারা যান যেখানে কয়েক মিনিট আগে চিকিৎসকের কাছে পৌঁছলে হয়তো প্রাণে বেঁচে যেতেন। তাঁদের যেমন এই নৌকা অ্যাম্বুল্যান্স সাহায্য করবে। তেমনই উপকৃত হবেন পর্যটকরাও।

Recent Posts