প্রস্তুতি শুরু বিধানসভা ভোটের, ৯ নভেম্বর সর্বদল বৈঠকের ডাক দিল নির্বাচন কমিশন

Advertisement

Advertisement

রাজ্যে ২১ এর মধ্যেই গড়তে হবে নতুন সরকার। তার মানে হাতে নেই বেশি সময়। সেই কথা ভেবেই এইবার প্রস্তুতি শুরু করল নির্বাচন কমিশন। আগামী সোমবার অর্থাৎ ৯ নভেম্বর সর্বদল বৈঠক ডাকা হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে। বৈঠকটি ডেকেছেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব।

Advertisement

সূত্র হতে জানা গিয়েছে যে আর কিছুদিনের মধ্যেই শুরু হতে পারে ভোটের তালিকায় নাম তোলার কাজ। ডিসেম্বর পর্যন্ত চলবে সংশোধনীর কাজ। তবে তার আগেই খসড়া ভোটের তালিকা প্রকাশিত হবে বলেও জানা গিয়েছে। জানুয়ারি পর্যন্ত চলবে নাম তোলা, বাদ দেওয়া এবং শুনানি পক্রিয়ার কাজ। অনুমান করা হচ্ছে, ফেব্রুয়ারিতেই প্রকাশ পাবে চূড়ান্ত ভোটের তালিকা। তার পরেই প্রকাশ পেতে পারে ভোটের সূচি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

তার আগেই কমিশন চাইছে সর্বদল বৈঠকের মাধ্যমে দলগুলির মতামত শুনে নিতে। প্রতিবারই বিশেষ সংশোধনীর আগে দলগুলির মত নেয় কমিশন। তবে এইবার পরিস্থিতি আলাদা। বিশেষজ্ঞদের মতে, এই আলোচনার প্রধান বিষয়বস্তু হতে চলেছে করোনা কালে সঠিক ভাবে ভোট সম্পূর্ণ করার পদ্ধতি নির্ধারণ। মেনে চলতে হবে স্বাস্থ্যবিধিও। আগামী বছর কেবল পশ্চিমবঙ্গে ই নয়,বিধানসভা ভোট হতে চলেছে অসম, কেরল, তামিলনাড়ু এবং পুদুচেরিতেও। তবে বিহার ভোটের দিকে তাকিয়ে রয়েছে রাজ্যের নির্বাচন কমিশন । সেই ভোটের ওপর নির্ভর করবে অনেক কিছুই বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

Recent Posts