ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

ফিক্সড ডিপোজিটে ৭.৮ শতাংশ হারে সুদ দিচ্ছে এই তিনটি ব্যাংক, রইল তালিকা

মুদ্রাস্ফীতি ক্রমাগত বৃদ্ধি পাওয়ার কারণে এই মুহূর্তে বিনিয়োগ আপনার কাছে একমাত্র অতিরিক্ত আয়ের রাস্তা

Advertisement

Advertisement

মুদ্রাস্ফীতি ক্রমশ ঊর্ধ্বমুখী আর এই মুহূর্তে বিনিয়োগ হল একমাত্র রাস্তা যেখান থেকে আপনারা অতিরিক্ত উপার্জন করতে পারবেন। বিনিয়োগের ক্ষেত্রে আপনাকে নিশ্চিত থাকতে হবে যেন আপনার বিনিয়োগ করা টাকা ক্ষতিগ্রস্ত না হয় এবং আপনারা বেশ ভালোভাবে আয় করতে পারেন। তবে ফিক্স ডিপোজিট এর ক্ষেত্রে সাধারণত ব্যাংক ৫%হারে সুদ দিলেও আজ কয়েকটি ব্যাংকের কথা আপনাকে জানাবো যারা ৮.১৫ শতাংশ করে সুদ দিয়ে থাকে। চলুন দেখে নেওয়া যাক এই ব্যাংকের তালিকা এবং তাদের সুদের হার।

Advertisement

যে ৩টি ব্যাংক এই ধরনের অফার নিয়ে এসেছে সেগুলি হল : সূর্যোদয় স্মল ফিনান্স ব্যাঙ্ক, জন স্মল ফিনান্স ব্যাংক, এবং উজ্জীবন স্মল ফিনান্স ব্যাঙ্ক। এইসব ব্যাংক ছাড়াও আরো কিছু ছোট বড় ব্যাংক রয়েছে যারা এই ধরনের আকর্ষক অফার নিয়ে মাঝেমধ্যেই আসতে থাকে। তবে এই ধরনের অফারে বেশকিছু শর্ত রয়েছে। আপনাদের জানিয়ে রাখি এই সমস্ত সুদের হার পাওয়া যাবে শুধুমাত্র দুই কোটি টাকার থেকে কমের আমানতের ক্ষেত্রে।

Advertisement

৭ দিন থেকে ৪৫ দিনের ক্ষেত্রে সূর্যোদয় স্মল ফিনান্স ব্যাংক দিচ্ছে ৩.২৫ শতাংশ করে সুদ। অন্যদিকে সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে এই সুদের হার ৩.৭৫। ৪৬ থেকে ৯০ দিনের জন্য সাধারণ জনগণের জন্য সুদ হচ্ছে ৪.২৫ শতাংশ। তবে সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে সুদের হার ৪.৭৫ শতাংশ। ৯১ দিন থেকে ৬ মাস পর্যন্ত সাধারণ জনতা পাবেন ৪.৭৫ শতাংশ করে সুদ এবং সিনিয়র সিটিজেনরা পাবেন ৫.২৫ শতাংশ। ৬ মাস থেকে ৯ মাসের বেশি সময়ের আমানতের ক্ষেত্রে সাধারণ জনগণ পাবেন ৫.২৫ শতাংশ করে সুদ আর সিনিয়র সিটিজেন পাবেন ৫. ৭৫ শতাংশ করে সুদ। ৯ মাসের বেশি কিন্তু ১ বছরের কম সময়ের জন্য আমানত করলে সাধারণ জনতা পাবেন ৫.৭৫ শতাংশ করে সুদ। আর সিনিয়র সিটিজেন পাবেন ৬.২৫ শতাংশ করে সুদ। ১ বছর থেকে ১ বছর ৬ মাস পর্যন্ত মেয়াদের আমানতের ক্ষেত্রে সাধারণ জনগণ পাবেন ৬.৫০ শতাংশ করে সুদ এবং সিনিয়র সিটিজেনরা পাবেন ৭ শতাংশ করে সুদ।

Advertisement

জন স্মল ফিনান্স ব্যাংকের ক্ষেত্রে ৭ দিন থেকে ১৪ দিনের জন্য সাধারণ জনগণের জন্য সুদের হার ২.৫০ শতাংশ। সিনিয়র সিটিজেনদের জন্য ৩.৩০ শতাংশ। ১৫ দিন থেকে ৬০ দিনের জন্য সাধারণ জনগণের জন্য সুদের হার ৩ শতাংশ এবং সিনিয়র সিটিজেনদের জন্য ৩.৮%। ৬১ দিন থেকে ৯০ দিনের জন্য সাধারণ জনতার জন্য সুদের হার ৩.৭৫ শতাংশ এবং সিনিয়র সিটিজেনদের জন্য ৪.৫৫ শতাংশ। ৯১ দিন থেকে ১৮০ দিনের জন্য সাধারণ জনতার জন্য সুদের হার ৪.৫ শতাংশ এবং সিনিয়র সিটিজেনদের জন্য ৫.৩০ শতাংশ। ১৮১ দিন থেকে ৩৬৪ দিনের জন্য সাধারণ জনতার ক্ষেত্রে সুদের হার ৫.৫ শতাংশ। অন্যদিকে সিনিওর সিটিজেনদের জন্য ৬.৩০ শতাংশ। ১ বছর অর্থাৎ ৩৬৫ দিনের জন্য সাধারণ জনগণের জন্য সুদের হার ৬.৫০ শতাংশ এবং সিনিয়র সিটিজেনদের জন্য ৭.৩০ শতাংশ। এক বছর এবং তার বেশি থেকে দুই বছর পর্যন্ত সাধারণ জনতার জন্য সুদের হার ৭ শতাংশ এবং সিনিয়র সিটিজেনদের জন্য ৭.৮%।

উজ্জীবন স্মল ফিন্যান্স ব্যাংকের ক্ষেত্রে ৭ দিন থেকে ২৯ দিনের জন্য সাধারণ জনতার জন্য সুদের হার ২.৯ শতাংশ ও সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার ৩.৪ শতাংশ। ৩০ দিন থেকে ৮৯ দিনের জন্য সাধারণ জনগণের জন্য সুদের হার ৩.৫ শতাংশ এবং সিনিয়র সিটিজেনদের জন্য ৪ শতাংশ। ৯০ দিন থেকে ১৭৯ দিনের জন্য সাধারণ জনগণের জন্য সুদের হার ৪.২৫ শতাংশ এবং সিনিয়র সিটিজেনদের জন্য ৪.৭৫ শতাংশ। ৬ মাস মেয়াদের আমানতের জন্য সাধারণ জনগণের জন্য সুদের হার ৫% এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার ৫.৫ শতাংশ। ৬ মাস এবং তার বেশি থেকে ৯ মাসের কম পর্যন্ত সাধারণ জনগণের জন্য সুদের হার ৪.৭৫ শতাংশ। এবং সিনিয়র সিটিজেনদের জন্য ৫.২৫ শতাংশ। নয় মাস মেয়াদের আমানতের জন্য সাধারণ জনগণের জন্য সুদের হার ৫.০৫ শতাংশ এবং সিনিয়র সিটিজেনদের জন্য ৫.৫৫ শতাংশ। ৯ মাস এবং তার বেশি থেকে ১ বছরের কম সময়ের আমানতের ক্ষেত্রে সাধারণ জনগণের জন্য সুদের হার ৬.৫ শতাংশ এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার ৭.৩ শতাংশ। ১ বছরের আমানতের জন্য সাধারণ জনগণের জন্য সুদের হার ৬.৭% এবং সিনিয়র সিটিজেনদের জন্য ৭.২ শতাংশ।

Recent Posts