Categories: দেশনিউজ

বিদেশে আটকে পড়া ১৪,৮০০ জন ভারতীয়দের দ্রুত ফিরিয়ে আনার ব্যবস্থা বিদেশ মন্ত্রকের

Advertisement

Advertisement

বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে বিশেষ ব্যবস্থা করছে কেন্দ্র সরকার। বিদেশে আটকে থাকা ১৪,৮০০ জনকে বিশেষ বিমানে দেশে ফিরিয়ে আনা হবে জানানো হয়েছে বিদেশ মন্ত্রকের তরফে। এর জন্য ৬৪ টি বিশেষ বিমানের ব্যবস্থা করেছে বিদেশমন্ত্রক। এছাড়া পশ্চিম এশিয়া এবং মালদ্বীপে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে নৌসেনার বিশেষ জাহাজ যাবে। আগামী ৭ই মে, বৃহস্পতিবার থেকে বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফেরানোর কাজ শুরু হবে।

Advertisement

গতকাল স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে বলা হয়, “বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে বিশেষ বিমান চালানো হবে। কোন দেশে কতজন বিপন্ন অবস্থায় আছে তার তালিকা ইতিমধ্যেই তৈরি করা শুরু করেছে বিভিন্ন দেশে অবস্থিত ভারতীয় হাইকমিশনারগুলি। সেই তালিকার ভিত্তিতেই ফেরানো হবে আটকে পড়া ভারতীয়দের।” সম্পূর্ন নিজেদের খরচে দেশে ফিরতে হবে বলে জানিয়েছিল স্বরাষ্ট্রমন্ত্রক। সেই মতোই আজ জানানো হলো ৬৪ টি বিমান চলবে এবং ১৪,৮০০ জন ভারতীয়কে ফেরানো হবে।

Advertisement

বিদেশমন্ত্রকের পরিকল্পনা অনুযায়ী, “আমেরিকা, ফিলিপিন্স, সিঙ্গাপুর, বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরশাহী, ব্রিটেন, সৌদি আরব, ওমান, কাতার, বাহারিন এবং কুয়েতে আটকে থাকা ভারতীয়দের বিমানে ফেরানো হবে।” পশ্চিম এশিয়া এবং মালদ্বীপে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে নৌসেনার জাহাজ যাবে। বিদেশে আটকে পড়া বাসিন্দাদের মধ্যে সবচেয়ে বেশি কেরালার। তাই কেরালায় ১৫ টি বিমান যাবে, এরপর পর্যায়ক্রমে দিল্লি ও তামিলনাড়ুতে ১১ টি করে বিমান যাবে। এছাড়া গুজরাটে ৫ টি, মহারাষ্ট্র ও তেলেঙ্গানায় ৭ টি করে এবং ৩ টি করে বিমান যাবে জম্মু-কাশ্মীর এবং কর্ণাটকে।

Advertisement

বিমানে ওঠার আগে সমস্ত যাত্রীদের শারীরিক পরীক্ষা করা হবে। সম্পূর্ণ সুস্থদেরই বিমানে ওঠার অনুমতি দেওয়া হবে। ওঠার সময় একবার থার্মাল স্ক্রিনিং করা হবে এবং নাম সময় আর একবার। দূরত্ব বজায় রেখে বিমানে যাত্রীদের বসানো হবে বলে জানানো হয়েছে। দেশে ফেরার পর ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারিন্টাইনে থাকতে হবে যাত্রীদের। এর আগে দেশের বিভিন্ন প্রান্তে আটকে পড়া শ্রমিকদের ফেরাতে বিশেষ ট্রেন চালানোর নির্দেশ দিয়েছিল কেন্দ্র, এবার বাইরের দেশে আটকে পড়া বাসিন্দাদের ফেরাতে উদ্যোগী হলো কেন্দ্র।