দেখতে দেখতে করোনার ৬ মাস, কি শিখলাম আমরা? কোনটা বুঝতে বাকি আছে?

Advertisement

Advertisement

কবে, কার শরীরে করোনা প্রথম ধরা পড়েছে তা নিয়ে বিতর্কের শেষ নেই। করোনা জনিত এই মহামারি কবে শুরু হয়েছিল আর কবে শেষ হবে সে বিষয়ে জানা নেই কারো। তবে, চিনের দাবি অনুসারে, গত বছর ডিসেম্বরে সে দেশের উহান প্রদেশে প্রথম ধরা পড়েছিল সংক্রমণ। সেই দাবি মান্যতা দিলে করোনা সংক্রমণের ছয় মাস অতিবাহিত হতে চলল। এই ছয় মাস করোনাকে সঙ্গে নিয়েই কেটে গেছে।

Advertisement

এখনও পর্যন্ত বুঝে ওঠা যায়নি নতুন এই শত্রূর চরিত্র। এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা তো দূর অস্ত নিজেদের কিভাবে এর থেকে বাঁচিয়ে রাখা যায়, সেই নিয়ে ধন্ধে রয়েছে বিশ্ববাসী। তবে যাইহোক না কেন, এই ছয় মাসে অনেক কিছুই বদলে দিয়ে গেছে করোনা ভাইরাস। করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আগে যেমন ছিল, বর্তমানে বদলে গিয়েছে সবকিছুই।

Advertisement

মাস্ক ও স্যানিটাইজারের ব্যবহার, সামাজিক দূরত্ব বিধি মেনে জীবনকে এগিয়ে নিয়ে চলার প্রয়োজনীয়তা বুঝিয়ে দিয়ে গেল এই মারণ ভাইরাস। জীবনে সুস্থ ভাবে বেঁচে থাকতে হলে স্বাস্থ্য বিধি মেনে চলা যে কতটা জরুরি তা বুঝতে শিখিয়েছে এই ভাইরাস। বিশ্ব মহামারি ঘোষণা হওয়ার পর বিশ্বের অর্থনীতিকে স্তব্ধ করে দেয় এই রোগের আতঙ্ক। হু-এর নির্দেশ মেনে বিভিন্ন দেশের বিজ্ঞানীরা নিরন্তর চেষ্টা করে চলেছেন করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা আবিষ্কারের। অন্যদিকে, লকডাউনের কারণে মানুষ গৃহবন্দী হয়ে পড়ায় দূষণমুক্ত হয়ে স্বাভাবিকতা ফিরে আসছে প্রকৃতিতেও।

Advertisement

Recent Posts