Categories: দেশনিউজ

নভেম্বরে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াবে ১ কোটি! বিজ্ঞানীদের গবেষণায় চিন্তার ভাঁজ

বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (IISC) দাবি করেছে এই হারে ভারতে সংক্রমণের হার বাড়তে থাকলে আগামী ১লা সেপ্টেম্বরের মধ্যে করোনায় আক্রান্তের সংখ্যা পৌঁছবে ৩৫ লক্ষে।

Advertisement

Advertisement

দেশ জুড়ে আনলক-১ জারি হওয়ার পর থেকেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণের হার। করোনা সংক্রমণের হারে প্রতিদিনই নতুন নতুন রেকর্ড হচ্ছে। ভারতে ইতিমধ্যেই আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ছুঁই ছুঁই। এখনো পর্যন্ত মৃত্যু হয়েছে ২৪,৯১৫ জনের। শুধুমাত্র গত ২৪ ঘন্টাতেই দেশে করোনায় সংক্রামিত হয়েছে ৩২,৬৯৫ জন।

Advertisement

এর মধ্যে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (IISC) দাবি করেছে এই হারে ভারতে সংক্রমণের হার বাড়তে থাকলে আগামী ১লা সেপ্টেম্বরের মধ্যে করোনায় আক্রান্তের সংখ্যা পৌঁছবে ৩৫ লক্ষে। এই চাঞ্চল্যকর দাবিই করা হয়েছে এই সমীক্ষায়। এই ৩৫ লক্ষ সংক্রামিতের মধ্যে সক্রিয় রোগীর সংখ্যা হবে বেড়ে হবে ১০ লক্ষ।

Advertisement

ওই সমীক্ষায় আরও দাবি করা হয়েছে, যদি পরিস্থিতি কিছুটা ভালো হয় তাহলে ১লা সেপ্টেম্বরের মধ্যে ভারতে করোনায় সংক্রামিতের সংখ্যা বেড়ে হবে ২০ লক্ষ। সেক্ষেত্রে সক্রিয় রোগীর সংখ্যা হবে ৪ লক্ষ ৭৫ হাজার এবং মৃতের সংখ্যা হবে ৮৮ হাজার। শুধুমাত্র সমগ্র দেশেরই নয়, দেশের কোন রাজ্যে সংক্রমণের হার কোথায় পৌঁছতে পারে তারও একটা পূর্বাভাস দেওয়া হয়েছে এই সমীক্ষায়।

Advertisement

সেখানে জানানো হয়েছে, এই হারে সংক্রমণ হতে থাকলে সেপ্টেম্বরে শুধুমাত্র মহারাষ্ট্রেই সংক্রামিত হবে ৬ লক্ষ ৩০ হাজার মানুষ। তারপরই থাকবে দিল্লি, গুজরাত এবং তামিলনাড়ু। ওই সমীক্ষায় আরও দেখানো হয়েছে, সংক্রমণের হার না কমলে নভেম্বরে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ছাড়িয়ে যাবে। এবং আগামী বছরের জানুয়ারিতে এই সংখ্যা পৌঁছবে ২ কোটিতে। তবে সমীক্ষায় এও দাবি করা হয়েছে যে, সংক্রমণের হার কমলে এই পরিস্থিতিতে নাও পৌঁছতে পারে দেশ।

Recent Posts