টেক বার্তা

সুখবর! গাড়ি উড়বে আকাশে, বিশ্বের প্রথম উড়ান গাড়ি

এবার গাড়ি উড়বে আকাশে, প্রথম উড়ান বিশ্বের প্রথম গাড়ির



বৈদ্যুতিক যানবাহন এবং স্ব-ড্রাইভিং গাড়ি সাম্প্রতিক সময়ে বিশ্বজুড়ে নিয়মিত শিরোনাম তৈরি করছে। এমন পরিস্থিতিতে লোকেরা প্রায়শই এ জাতীয় প্রশ্ন জিজ্ঞাসা করে যে বৈদ্যুতিক যানবাহনের পাশাপাশি উড়ন্ত গাড়ি আসার সম্ভাবনা রয়েছে কিনা? এর সাথে সম্পর্কিত অনেকগুলি সংবাদ দীর্ঘদিন ধরে শিরোনাম এসেছে। এবার Alauda Aeronautics তাদের উড়ন্ত গাড়ির প্রকাশ্যে এনে সকল প্রশ্নের উত্তর দিয়েছে।

অস্ট্রেলিয়ান সংস্থা Alauda Aeronautics শীঘ্রই একটি উড়ন্ত রেসিংকার লঞ্চ করার প্রতিশ্রুতি দিয়েছে যা একটি রেসিং ট্র্যাকের আড়াআড়ি এবং আকাশপথে উড়তে সমান সক্ষম হবে। সম্প্রতি দক্ষিণ অস্ট্রেলিয়ায় Alauda Mk3 উড়ন্ত গাড়িটির একটি ট্রায়াল হয়েছে।

Alauda Mk3 উড়ন্ত গাড়ি 2021 সালে বিশ্বব্যাপী চালু হওয়া উড়ন্ত গাড়ীর Airspeeder EXA সিরিজের প্রথম মডেল। এই গাড়িটি একটি সিমুলেটারের মাধ্যমে দূর থেকে নিয়ন্ত্রণ করা হয়। Airspeeder EXA প্রযুক্তিগত পরীক্ষার জন্য একটি ভিত্তি তৈরি করার পাশাপাশি ভবিষ্যতে উড়ন্ত গাড়িগুলির জন্য পাইলট দক্ষতার বিকাশ করবে বলে আশা করা হচ্ছে।

Alauda Mk3 য়ের নকশা 1950 এবং 1960 এর দশকে গাড়ি রেসিং দ্বারা অনুপ্রাণিত হয়েছে। এটি বৈদ্যুতিক উল্লম্ব টেক অফ এবং অবতরণ করতে সক্ষম। এটি হেলিকপ্টারের মতো সরাসরি মাটির উপরে উঠতে পারে এবং নামতে পারে। Alauda Mk3 মাত্র 2.8 সেকেন্ডের মধ্যে 0-100 কিমি/ঘন্টা গতি বাড়িয়ে তুলতে পারে। এটি বাতাসে 1,640 ফুট উঁচু অবধি উড়তে সক্ষম।

Alauda Mk3 সম্পূর্ণ ইলেকট্রিক চালিত গাড়ি। এর বৈদ্যুতিক পাওয়ারট্রেনটি 429 হর্সপাওয়ার বিদ্যুতের আউটপুট উৎপাদন করতে সক্ষম, যা Audi SQ7 এর শক্তির সাথে তুলনা করা যায়। তবে গাড়ির ওজন মাত্র 130 কেজি এবং এটি 80 কেজি পর্যন্ত ভারবহনে সক্ষম।

Related Articles

Back to top button