×
খেলাক্রিকেট

Sourav Ganguly: ‘আউট হলে আমার পাশে বসবি না’ শেওয়াগকে বলতেন সৌরভ

Advertisement

অস্কার জয়ী সত্যজিৎ রায়ের (Satyajit Ray) জন্মদিন উপলক্ষ্যে জি ২৪ ঘণ্টার এক বিশেষ নিবেদন ‘ফেলুদার বাড়িতে দাদা’ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মহারাজা। সেখানে তার ক্যারিয়ারের একাধিক স্মৃতি তুলে ধরেন। যার মধ্যে ভারতের বিধ্বংসী ক্রিকেটার বীরেন্দ্র শেওয়াগকে নিয়ে এক হাস্যকর স্মৃতি শেয়ার করেছেন সৌরভ গাঙ্গুলী। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে বীরেন্দ্র শেওয়াগ এবং সৌরভ গাঙ্গুলী এক অনবদ্য জুটি ছিল। মূলত সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে বীরেন্দ্র শেওয়াগের আন্তর্জাতিক ক্রিকেটে চরম উত্থান ঘটেছিল। সে কথা ইতিপূর্বে একাধিকবার স্বীকার করেছেন স্বয়ং বীরেন্দ্র শেওয়াগ।

Advertisement

গতকাল সত্যজিৎ রায়ের জন্মদিন উপলক্ষে বিশেষ অনুষ্ঠানে যোগদান করে সৌরভ গাঙ্গুলী বলেন, টেস্ট ক্রিকেটকে নতুনভাবে বিশ্ব ক্রিকেটের সাথে পরিচয় করিয়ে দেন বীরেন্দ্র শেওয়াগ। যেখানে টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানরা বেশি বল খেলে কম রান করতেন বীরেন্দ্র শেওয়াগ ছিলেন পুরোটাই উল্টো। বেশিরভাগ ব্যাটসম্যান অফস্ট্যাম্পের বাইরের বল ছেড়ে দিতে পছন্দ করেন। বীরেন্দ্র শেওয়াগ সেই বল গুলোই খেলতে ভালোবাসেন। ওই বল গুলোতেই কাট শট খেলতে ভালোবাসতেন বীরেন্দ্র শেওয়াগ।

তিনি আরো বলেন, “ও ওপেনিং করত আর আমি ব্যাটিং অর্ডারে পঞ্চম স্থানে খেলতাম। আউট হওয়ার পর আমার পাশে এসে বসে রাহুল দ্রাবিড়ের খেলা দেখত। আপনারা জানেন যে, রাহুল দ্রাবিড় কখনোই অফস্টাম্পের বাইরের বল খেলতে না। যখনই দ্রাবিড় অফ স্টাম্পের বাইরের বল ছেড়ে দিতেন ও পাশে বসে বলত স্কোয়ারকাটে চার! আমি ওকে বলতাম, তুমি ভিতরে গিয়ে বস। তুই-আমি এক নই। আমাকেও ব্যাট করতে হবে তো!”

Advertisement

আন্তর্জাতিক ক্রিকেটে সৌরভ গাঙ্গুলী যদি কোন ক্রিকেটার সম্পর্কে সবচেয়ে বেশি স্মৃতি শেয়ার করে থাকেন তাহলে সেই ক্রিকেটার আর কেউ নন বরং তিনিই বীরেন্দ্র শেওয়াগ। সৌরভ গাঙ্গুলী আরো বলেন, পৃথিবীর সবচেয়ে সেরা পেসারদের বিরুদ্ধে ট্রিপল সেঞ্চুরি এবং অস্ট্রেলিয়ার মতো বিধ্বংসী বোলারদের সামনে ডাবল সেঞ্চুরি করার দুঃসাহস একমাত্র বীরেন্দ্র শেওয়াগের রয়েছে।

Related Articles

Back to top button