নিউজদেশ

ATM থেকে বেরিয়েছে ছেঁড়া নোট, কি করবেন জেনে নিন

ব্যাঙ্কের লম্বা লাইনে না দাঁড়িয়ে এটিএম থেকে টাকা তোলা অনেক সহজ কাজ

Advertisement
Advertisement

আজকালকার দিনে প্রায় সকলেই ব্যাঙ্কের এটিএম পরিষেবা ব্যবহার করে থাকেন। দেশের সর্বত্র যেকোনো জায়গায় পাওয়া যায় বিভিন্ন ব্যাঙ্কের এটিএম। ব্যাঙ্কের লম্বা লাইনে না দাঁড়িয়ে এটিএম থেকে টাকা তোলা অনেক সহজ কাজ। আর এই এটিএম থেকে টাকা তোলাও অত্যন্ত সহজ। তাই সব বয়সের মানুষ এই পরিষেবা ব্যবহার করে থাকেন। তবে অনেকসময় এই এটিএম থেকে ছেঁড়া নোট বেরিয়ে আসে। সেই নোট দিয়ে কোনোকিছু কেনাও যাবে না বা অন্য কোনো কাজেও সেই নোট ব্যবহার করা যাবে না। তখন আপনি পড়তে পারেন মহাবিপদে। তাহলে কি করবেন তখন?

Advertisement
Advertisement

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি নোটিশ জারি করে জানিয়েছে যে এটিএম থেকে ছেঁড়া নোট বেরোলে কোনো চিন্তা নেই। সেই নোট সহজেই বদলি করা যাবে ওই সংশ্লিষ্ট ব্যাঙ্ক থেকে। আপনি ছেঁড়া নোটগুলি সরাসরি সংশ্লিষ্ট ব্যাঙ্কের শাখায় গিয়ে পরিবর্তন করতে পারবেন। তবে যে ব্যাঙ্কের এটিএম থেকে আপনি টাকা তুলেছেন, আপনাকে সেই ব্যাঙ্কের শাখাতে গিয়েই সেই ছেঁড়া নোটগুলি বদলাতে হবে।

Advertisement

তবে এর জন্য আপনাকে অবশ্যই এটিএম থেকে টাকা তোলার তারিখ, সময় এবং স্থান সংক্রান্ত যাবতীয় তথ্য মনে রাখতে হবে। ব্যাঙ্কে এটিএম থেকে টাকা তোলার স্লিপও জমা দিতে হবে। আপনার কাছে স্লিপ না থাকলে টাকা কাটার মোবাইল ম্যাসেজ দেখালেও চলবে। এটিএম-এ নোট লোড করার আগে নোটগুলি মেশিনের সাহায্যে খুব ভালোভাবে পরীক্ষা করে নেওয়া হবে, এমনটাই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। এছাড়াও আরবিআই আরও জানিয়েছে যে, এটিএম থেকে জেনেশুনে বিকৃত নোট বিতরণ করা যাবে না। যদি এরপরও ছেঁড়া অথবা নোংরা নোট এটিএম থেকে বেরোয় তাহলে সেই বিকৃত নোট ব্যাঙ্কের শাখায় গিয়ে বদলানো যাবে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button