নিউজরাজ্য

বাংলায় জারি হল কমলা সর্তকতা, আসছে প্রবল বৃষ্টিপাত, এই জেলাগুলি ভাসবে জলে

উত্তরবঙ্গ এবং পশ্চিম দিকের জেলাগুলিতে বৃষ্টিপাতের পরিমাণ বৃদ্ধি পাবে



আবারো উত্তরবঙ্গে অত্যন্ত ভারী বৃষ্টির সর্তকতা জারি করে দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আসাম মেঘালয় এবং উত্তরবঙ্গের একাংশে ভারী বৃষ্টির সর্তকতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। হাওয়া অফিসের খবর, এই বৃষ্টিপাতের ফলে প্লাবনের সম্ভাবনা রয়েছে। কিন্তু দক্ষিণবঙ্গে আবহাওয়া একেবারে অন্যরকম। বরং এখানে আদ্রতা এবং তাপমাত্রা অত্যন্ত বেশি থাকার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এখানে আরো বেশি করে ঘর্মাক্ত পরিবেশ সৃষ্টি হবার সম্ভাবনা থাকবে। কলকাতা আকাশ থাকবে আংশিক মেঘলা। বৃষ্টিপাতের সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। তাপমাত্রা এবং জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণে অস্বস্তিকর পরিবেশ এর সৃষ্টি হবে।

অন্যদিকে, মৌসুমী অক্ষ রেখা বর্তমানে পাটনা থেকে বালুরঘাট হয়ে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই কারণেই উত্তরবঙ্গে এবং উত্তরবঙ্গের লাগোয়া বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি পশ্চিম বঙ্গোপসাগরে একটি অক্ষরেখা রয়েছে, যেটা বিস্তৃত রয়েছে মধ্যপ্রদেশ এবং বিদর্ভের মধ্য দিয়ে। এই অক্ষরেখার জেরে পশ্চিমে জেলাগুলিতে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু উত্তর এবং পশ্চিমে বৃষ্টি হলেও কলকাতার আবহাওয়ায় বৃষ্টির কোনরকম সম্ভাবনা নেই।

উত্তরবঙ্গে আজকের বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টিপাত হতে পারে আলিপুরদুয়ার এবং কোচবিহারে। মঙ্গলবার থেকে উত্তরবঙ্গের আরো ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কমলা সর্তকতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের একাংশে। দার্জিলিং কালিম্পং এবং জলপাইগুড়িতে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। তার পাশাপাশি মালদহ এবং দক্ষিণ দিনাজপুরের বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা থাকছে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় এবং আলিপুরদুয়ার কোচবিহারে কমলা সর্তকতা জারি করেছে হাওয়া অফিস। পাশাপাশি দার্জিলিং কালিম্পং এবং জলপাইগুড়িতেও ভারী বৃষ্টির পূর্বাভাস আছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

উত্তরবঙ্গের পাঁচটি জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী কয়েক দিনের মধ্যে। তবে দক্ষিণবঙ্গে আপাতত তেমন ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। কোথাও কোথাও দু-এক পশলা বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার থেকে পশ্চিমে জেলা গুলি যেমন বাঁকুড়া এবং এবং পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি বীরভূম জেলাতে দু-এক পশলা বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা থাকছে। তাপমাত্রা বৃদ্ধি পাবে, জলীয় বাষ্প সম্বলিত আদ্র আবহাওয়া থাকার কারণে অস্বস্তি বৃদ্ধি পাবে। রাজ্যের পাশাপাশি ভিন রাজ্যেও বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। উত্তরাখণ্ড এবং উত্তর-পশ্চিমের অন্যান্য রাজ্যগুলিতে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গ লাগোয়া অসম এবং মেঘালয় রাজ্যে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। সব মিলিয়ে, আগামী কয়েকদিনে দক্ষিণবঙ্গ বাদে গোটা পশ্চিমবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Related Articles

Back to top button