×
নিউজরাজ্য

বিদায় শীতের, রাজ্যের কোন কোন জেলায় কবে বৃষ্টি, জানিয়ে দিল আবহাওয়া দপ্তর

বাংলার উদ্দেশ্যে এগিয়ে আসছে পশ্চিমী ঝঞ্জা

Advertisement

নতুন বছরের শেষ সপ্তাহের শুরু থেকেই শীতের প্রভাব ধীরে ধীরে কমছে। ভরা মাঘে এবার হাড়কাঁপুনি শীতের দিন শেষ হল। বাংলার উদ্দেশ্যে এগিয়ে আসছে পশ্চিমী ঝঞ্জা। আগামীকাল থেকেই আবহাওয়াতে আমূল পরিবর্তন আসতে পারে। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, “শুক্রবার থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত শুরু হবে। শনিবার সকালেও রয়েছে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা। কলকাতাসহ একাধিক জেলা ভিজবে এই বৃষ্টিতে। বৃষ্টির পর তাপমাত্রা ৩ ডিগ্রি অব্দি বেড়ে যেতে পারে।”

Advertisement

আজ বুধবার বাংলার বেশিরভাগ জেলার আবহাওয়া শুষ্ক এবং তাপমাত্রা বেশি থাকলেও হালকা বৃষ্টিপাত হয়েছে উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং এ। আগামীকাল ৩ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, দুই মেদনীপুর, মুর্শিদাবাদ, বীরভূম, পুরুলিয়া, নদীয়া, হুগলি, হাওড়া, বর্ধমান এবং কলকাতায় হালকা থেকে ভারী বজ্রবিদ্যুৎ-সহ প্রচণ্ড বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার শহরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে এসব অঞ্চলে হলুদ সর্তকতা জারি করা হয়েছে।

আগামী ৪ ঠা ফেব্রুয়ারী শুক্রবার, উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ রাজ্যের প্রায় প্রতিটি জেলাতে হালকা থেকে মাঝারি এবং ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। বিভিন্ন রাজ্যে শিলা বৃষ্টির সম্ভাবনা জানানো হয়েছে এবং হলুদ সর্তকতা জারি করা হয়েছে ইতিমধ্যেই। কেন্দ্রীয় আবহাওয়া বিভাগের সূত্রে উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরসহ গোটা রাজ্যে অতিবৃষ্টির ফলে জলোচ্ছ্বাস এবং বন্যার প্রবল আশঙ্কা রয়েছে বলে জানানো হয়েছে।

Advertisement

আগামী শনিবার, ৫ ম ফেব্রুয়ারি সরস্বতী পুজোর দিন বাংলার প্রায় অধিকাংশ জেলায় আবহাওয়া শুষ্ক থাকবে এবং বৃষ্টির দাপট সম্ভবত কমতে পারে। তবে দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ এবং নদীয়া জেলায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, বারংবার পশ্চিমী ঝঞ্ঝার দাপটে শীত পিছিয়ে যাওয়া চাষের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক প্রভাব ফেলছে। এর ফলে আগামী দিনে বাজারে কাঁচামালের টান পড়বে।

Related Articles

Back to top button