×
নিউজরাজ্য

WB Madhyamik Exam Routine 2022 : দেখে নিন মাধ্যমিক পরীক্ষা ২০২২ এর রুটিন

এ বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে আগামী ৭ মার্চ থেকে, চলবে ১৬ মার্চ পর্যন্ত

Advertisement

এ বছরের মাধ্যমিক পরীক্ষায় দাবি উঠেছিল যেন পরীক্ষা নেওয়া হয় নিজ নিজ বিদ্যালয়ে। এমনকি অভিভাবকরা দাবি করেছিলেন, যেন সম্পূর্ণ অনলাইনে পরীক্ষা নেওয়া হয়। তবে কোনো দাবি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ এর তরফ থেকে মেনে নেওয়া হয়নি। পর্ষদের তরফ থেকে গত নভেম্বর মাসে মাধ্যমিক পরীক্ষার একটি পূর্ণাঙ্গ নোটিশ জারি করে দেওয়া হয়েছিল।

Advertisement

উক্ত নোটিশে সম্পূর্ণ রুটিন জানিয়ে দেওয়া হয়েছিল মাধ্যমিক পরীক্ষা ২০২২ এর। সেই মোতাবেক নির্দিষ্ট পরীক্ষাকেন্দ্রে গিয়ে পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের। গত বছরের তুলনায় এ বছরের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৫০ হাজারেরও বেশি বৃদ্ধি পেয়েছে। গতবছর যেখানে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ৭৯ হাজার ৬৯৯ জন, সেখানেই এ বছরে এই সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ১১ লক্ষ ২৮ হাজার ৯৪৮।

চলুন দেখে নেওয়া যাকে বছরের মাধ্যমিক পরীক্ষায় কোন কোন দিন কোন কোন পরীক্ষা হতে চলেছে। আপনাদের জানিয়ে রাখি, এ বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ৭ মার্চ ২০২২ এবং পরীক্ষা শেষ হবে ১৬ মার্চ ২০২২। সম্পূর্ণ রুটিন রইল নিচে –

Advertisement

৭ মার্চ, সোমবার – প্রথম ভাষা

৮ মার্চ, মঙ্গলবার – দ্বিতীয় ভাষা

৯ মার্চ, বুধবার – ভূগোল

১১ মার্চ, শুক্রবার – ইতিহাস

১২ মার্চ, শনিবার – জীবন বিজ্ঞান

১৪ মার্চ, সোমবার – গণিত

১৫ মার্চ, মঙ্গলবার – ভৌত বিজ্ঞান

১৬ মার্চ, বুধবার – ঐচ্ছিক বিষয়

পরীক্ষার সময় সীমা হবে সর্বমোট ৩ ঘন্টা ১৫ মিনিট, যার মধ্যে প্রথম পনেরো মিনিট প্রশ্নপত্র পড়তে এবং উত্তরপত্রে মার্জিন টানতে ব্যবহার করা যাবে। সেই সময়ে উত্তর লেখা যাবে না। বাকি ৩ ঘন্টা সময়ের মধ্যে উত্তর পত্র লিখতে হবে। পরীক্ষা চলবে সকাল ১১:৪৫ থেকে দুপুর ৩টে পর্যন্ত।

Related Articles

Back to top button