×
জীবনযাপনসৌন্দর্যস্বাস্থ্য ও ফিটনেস

Skin Care Tips: মুখের উজ্জ্বলতা বাড়াতে চান? তাহলে এই ৩টি ব্যায়ামের অভ্যেস করুন

Advertisement

শরীরে সঠিক মাত্রায় রক্ত না থাকলে আমাদের মুখ ফেকাসে দেখায় ও দুর্বলতার শিকার হতে হয়। শরীরের জন্য সঠিক রক্ত ​​সঞ্চালন খুবই গুরুত্বপূর্ণ। শরীরে রক্ত ​​চলাচল ঠিকমতো না হলে শরীরে কিছু সমস্যায় পড়তে হতে পারে। রক্ত চলাচল ঠিকমতো না হলে চুলের শুষ্কতা, প্রাণহীন ও শুষ্ক ত্বক, বলিরেখা ইত্যাদি সমস্যা দেখা দেয়। তাই এমন পরিস্থিতিতে শরীরে রক্ত ​​সঞ্চালন যাতে সঠিকভাবে হয় সেজন্য ব্যায়াম করা খুবই জরুরি। আমরা আপনাকে কিছু ব্যায়ামের ব্যাপারে বলতে যাচ্ছি যার সাহায্যে আপনি স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বক পেতে পারেন। আসুন জেনে নিই কি কি ব্যায়াম রক্ত চলাচল ঠিক রাখতে উপকারী।

Advertisement

১) হেড স্ট্যান্ড:-
এই ব্যায়ামটি নিয়মিত করলে আপনার মুখ উজ্জ্বল হবে। এটি করার সময়, আপনার শরীরের রক্ত ​​​​প্রবাহ মুখে পৌঁছায়। এছাড়াও, হেড স্ট্যান্ড করা আপনার ভারসাম্য উন্নত করে। এটি আপনার মূল পেশীগুলিকেও শক্তিশালী করে তোলে। এই ব্যায়ামটি করার জন্য, আপনি দেওয়ালের কাছে একটি মাদুর বিছিয়ে দিন। তারপর এই মাদুরে হাঁটু গেড়ে বসুন। এরপর দুই হাত কনুই দিয়ে মাটিতে রাখুন। এবার আপনার দুই হাত দিয়ে লকটি বন্ধ করুন। তারপরে আপনি আপনার মাথাটি উভয় তালুর মাঝখানে রাখুন। এরপর এক পায়ে লাথি মেরে শরীরকে ওপরের দিকে তুলুন। আপনার শরীর বাতাসে একটি সরল রেখায় থাকবে। আপনি কিছু সময় এই অবস্থায় থাকুন এবং তারপর স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

২) সেতু ভঙ্গি:-
প্রতিদিন ব্রিজ পোজ করার অভ্যাস করলে আপনার চোখের নিচের কালো দাগ কমতে শুরু করে। প্রতিদিন এই ব্যায়াম করলে পেটে জমে থাকা চর্বিও কমে যায়। এর পাশাপাশি এটি আপনার শরীরকে নমনীয় করে তোলে। এই ভঙ্গি করতে, আপনি একটি মাদুর রাখুন। তারপর এই মাদুরের উপর আপনার পিঠের উপর শুয়ে পড়ুন। এবার আপনার দুই পা হাঁটু থেকে বাঁকিয়ে নিতম্বের কাছে নিয়ে আসুন। এটি করার সময়, আপনার শরীর সোজা রাখা উচিত। তারপর দুই হাত দিয়ে পা দুটো চেপে ধরুন। এর পর কোর থেকে উঠার চেষ্টা করুন। ওঠার সময়, আপনার কাঁধ মাটিতে থাকা উচিত এবং আপনার পেট ওপরে থাকা উচিত। এই সময়, আপনার পা 90 ডিগ্রি কোণে ঘুরবে। আপনি কিছু সময়ের জন্য এই অবস্থায় থাকুন এবং তারপর স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

Advertisement

৩) মৎস্য ভঙ্গি:-
ফিশ পোজ এক্সারসাইজ করতে হলে আপনাকে মাছের মতো ভঙ্গি করতে হবে। মাছের ভঙ্গি করলে, রক্তের প্রবাহ সরাসরি আপনার মুখে পৌঁছায়। মুখে উজ্জ্বলতা আনতে এই ব্যায়াম খুবই উপকারী। ফিশ পোজ এক্সারসাইজ করতে হলে প্রথমেই বসুন। তারপর মাদুরের উপর পিঠের উপর শুয়ে পড়ুন। এখন আপনার শরীর সোজা করুন। এর পরে আপনি আপনার উভয় হাঁটু বাঁকিয়ে আলতি-পল্টি করুন। তারপর দুই হাত দিয়ে পায়ের আঙ্গুল ধরুন। এবার নিচ থেকে আপনার পিঠে সামান্য ঘোরান এবং তারপর মাথাটি মাটিতে থাকতে দিন। আপনার চোখ বন্ধ করুন এবং একটি দীর্ঘ শ্বাস নিন এবং এটি ছেড়ে দিন। আপনি কিছু সময়ের জন্য এই অবস্থায় থাকবেন এবং তারপর স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button