×
জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

অজান্তেই যেসব অভ্যাসে ক্ষতি হচ্ছে আপনার মেরুদণ্ড!

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, সোমনাথ বিশ্বাস : মেরুদন্ডে ব্যথা প্রচলিত একটি সমস্যা। আমাদের মেরুদণ্ড সরাসরি স্নায়ুতন্ত্রের সাথে জড়িত। তাই শরীরের বাকি অঙ্গ গুলির সাথে সাথে স্নায়ুতন্ত্রের প্রতিও বিশেষ খেয়াল রাখা উচিত। শিরদাঁড়া বা মেরুদণ্ডে গুরুতর সমস্যা হলে তা মানুষকে পঙ্গু পর্যন্ত করে দিতে পারে। আমাদের দৈনন্দিন কিছু ভুলত্রুটির জন্যই আমাদের মেরুদণ্ডের ক্ষতি হয়। জেনে নিন এমনই কিছু অভ্যাস যা থেকে মেরুদণ্ডের ক্ষতি হতে পারে, আর সাবধান হয়ে যান।

Advertisement

১. সারদিন একই জায়গায় বসে বসে কাজ করলে মেরুদণ্ডের ব্যাথা হতে পারে। সারাদিন চেয়ারে বসে অনেকেই কাজ করেন তাদের ক্ষেত্রে এই সমস্যা হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। এছাড়া দীর্ঘদিন ধরে মাত্রাতিরিক্ত কাজের চাপে যদি পর্যাপ্ত বিশ্রাম না হয় তাহলেও হতে পারে মেরুদণ্ডের সমস্যা।

২. খুব ভারী ব্যাগ নিয়মিত পিঠে নিলে মেরুদণ্ডের সমস্যা হতে পারে। আচমকা খুব ভারী কোনো জিনিস তোলার চেষ্টা করলেও এই সমস্যা হতে পারে।

Advertisement

৩. খারাপ ভাবে শোয়ার অভ্যাসের ফলে মেরুদণ্ডের সমস্যা হতে পারে। অনেকেই ঘুমানোর সময় অদ্ভুত ভঙ্গিতে শুয়ে থাকে। অস্বাভাবিক ভঙ্গিতে পিঠ, কোমর বেঁকিয়ে শোয়ার এই অভ্যাস মেরুদণ্ডের ক্ষতি করে। এছাড়া খুব শক্ত বা অসমান কোনো বিছানায় দীর্ঘদিন ধরে শোয়ার অভ্যাস থাকলেও মেরুদণ্ডের সমস্যা হতে পারে।

৪. দীর্ঘক্ষণ ঝুঁকে ফোন ঘাটলে বা ল্যাপটপে কাজ করলে মেরুদণ্ডে অতিরিক্ত চাপ পড়ে। এতে করে ভবিষ্যতে মেরুদণ্ডে মারাত্মক সমস্যা হতে পারে।

৫. দীর্ঘক্ষণ ধরে গাড়ি বা বাইক চালালে মেরুদণ্ডের সমস্যা হতে পারে।

Related Articles

Back to top button