দেশনিউজ

২৪টি ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করল ইউজিসি

Advertisement

নয়াদিল্লি: একদিকে যখন করোনা পরিস্থিতির কারণে পড়ুয়াদের পঠন-পাঠন বন্ধ, তখন বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করল ইউজিসি। সারা দেশে ২৪টি ভুযো বিশ্ববিদ্যালয় গজিয়ে উঠেছে। এমন চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে ইউজিসি। আর এইসব ভুয়ো বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে বেশিরভাগই রয়েছে উত্তরপ্রদেশে। তারপরে রয়েছে দিল্লির নাম। বুধবার ইউজিসির তরফ থেকে প্রকাশ করা এই তালিকা ঘিরে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের অন্দরে।

শুধু উত্তরপ্রদেশ বা দিল্লি নয়, এই বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দুটি বিশ্ববিদ্যালয় রয়েছে খাস কলকাতাতেই। মহানগরের বুকে এমন দুটি কলেজ গজিয়ে উঠেছে, যেখানে গুচ্ছ গুচ্ছ টাকা দিয়ে পড়ুয়ারা ভর্তি হয়েছে। কিন্তু পাশ করার পর বাজারে দাম নেই সেইসব সার্টিফিকেটের। কারণ, এইসব কলেজ ইউজিসি অনুমোদিত নয়। এই শহরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন এবং ইনস্টিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন এন্ড রিসার্চ-এর নাম রয়েছে এই তালিকায়।

এ প্রসঙ্গে ইউজিসির সচিব রজনীশ জৈন বলেছেন, ‘সমস্ত শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের অবহিত করার জন্য জানানো হচ্ছে যে, ২৪টি স্ব-স্বীকৃত, অ-স্বীকৃত প্রতিষ্ঠান ইউসিসির আইন লংঘন করে কাজ করছে। যেগুলোকে আমরা ভুযো বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণা করেছি এবং এগুলোর কোনোটাই ডিগ্রি দেওয়ার ক্ষেত্রে ক্ষমতাপ্রাপ্ত নয়। এর পাশাপাশি কোনও বিশ্ববিদ্যালয় বা কলেজে ভর্তি হওয়ার সময় সেটি ইউজিসি অনুমোদিত কিনা, তা খতিয়ে দেখে নেওয়ার পরামর্শ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

Tags

Related Articles

Back to top button