নিউজদেশ

কুয়াশার মধ্যেও এবারে ট্রেন চলবে দ্রুত গতিতে, কিভাবে এই অসম্ভবকে সম্ভব করবে ভারতীয় রেল?

এই নতুন পদ্ধতির ব্যবহারে ভারতীয় রেল হয়ে উঠবে আরো বেশি সুবিধাজনক

×
Advertisement

আপনি যদি এই শীতে ট্রেনে ভ্রমণ করার পরিকল্পনা করেন, তবে আপনার জন্য একটি সুখবর রয়েছে। এবারের শীতকালে ভারতীয় রেলওয়ের পক্ষ থেকে একটি বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যার ফলে উপকৃত হবেন কোটি কোটি রেলযাত্রী। আপনারা সবাই জানেন, শীতকালে ঘন কুয়াশার কারণে ট্রেন সবসময় দেরিতে চলে। কম দৃশ্যমানতার কারণে, যাত্রীদের ট্রেনের জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয়, তাই এই সমস্যা থেকে উত্তরণে রেল একটি বড় সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

কুয়াশার মধ্যে কিভাবে ট্রেনের গতি বাড়ানো যায় সেই নিয়ে একটি বড়ো সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়ান রেলওয়ে। বর্তমানে রেলওয়ের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৬০ কিলোমিটার, যা এখন ৭৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফগ ডিভাইস ব্যবহার করা হবে

Advertisement

এর পাশাপাশি রেলওয়ে জানিয়েছে যে, এই গতিতে ট্রেন চালানোর জন্য ফগ ডিভাইস ব্যবহার করা হবে, যাতে লোকো পাইলটরা কুয়াশায় ট্রেন চালাতে কোনও সমস্যায় না পড়েন।

রেলওয়ে প্রস্তুতি কি?

ভারতীয় রেল জানিয়েছে, কুয়াশা ও খারাপ আবহাওয়ার কারণে লোকোমোটিভে ফগ ডিভাইস ব্যবহার করে গতি বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। রেলওয়ে তার সমস্ত অঞ্চলে ডেটোনেটরগুলির পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করার নির্দেশ দিয়েছে, যা ট্র্যাকের উপর স্থাপন করা হয়। এগুলি চালকদের দৃষ্টি আকর্ষণ করে এবং যখন লোকোমোটিভগুলি তাদের উপর দিয়ে যায় তখন একটি উচ্চ শব্দ হয়।

যাত্রীরা সমস্যায় পড়েন

আপনাদের জানিয়ে রাখি, প্রতি বছর কুয়াশাচ্ছন্ন মৌসুমে ট্রেনে যাতায়াত করতে গিয়ে চরম অসুবিধায় পড়তে হয় যাত্রীদের। যাত্রীদের সময়মতো স্টেশনে পৌঁছানোর একটা তাড়া থাকে। কিন্তু, অনেক সময় ট্রেন ঘণ্টার পর ঘণ্টা দেরি করে, যার কারণে যাত্রীদের দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়। এছাড়া খারাপ আবহাওয়ার কারণে অনেক ট্রেনের চলাচলও বন্ধ থাকে। তাই এবারে এই সব সমস্যার সমাধান করতে চলেছে রেলওয়ে।

Related Articles

Back to top button