নিউজরাজ্য

দলিত ভোটারদের ওপর জোর দিতে পুজোর মাসেই তৃণমূলের বিভিন্ন কর্মসূচি গ্রামে গ্রামে

Advertisement

কলকাতা: আগামী বছর রাজ্যে বিধানসভা নির্বাচন। আর তাই রাজ্যের প্রত্যেকটি রাজনৈতিক দল নিজ নিজ ভাবে নির্বাচনের জন্য গুটি সাজাতে ব্যস্ত। এমন সময় উত্তরপ্রদেশের হাথরস কান্ডের ঘটনা কিছুটা হলেও ব্যাকফুটে রেখেছে বিজেপিকে। আর এই সুযোগটাকেই কাজে লাগাতে চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হাথরস কান্ডের প্রতিবাদে তিনি রাজপথে নামার সময় প্রতিবাদ মঞ্চ থেকে বলেছিলেন তাকে মুসলিম তোষক বলে কটাক্ষ করা হয়। কিন্তু তিনি শুধু মুসলিম নন। তিনি হিন্দু, তিনি মুসলিম, তিনি সংখ্যালঘু। এমনকি তিনি দলিতও। এই বার্তাই সেদিন নির্যাতিতা তরুণী ওপর হওয়া অত্যাচারের প্রতিবাদে বলেছিলেন মুখ্যমন্ত্রী। আর এবার বিধানসভা নির্বাচনে দলিত ভোটারদের ওপরই বেশি করে দিতে চাইছে রাজ্যের শাসক দল। তাই গ্রামে গ্রামে প্রচার দেওয়াকে বেশি গুরুত্ব দিতে চলেছে তৃণমূল-কংগ্রেস।

হাথরস কান্ডকে সামনে রেখে দলিতদের নিয়ে আলাদা করে ভাবতে চাইছে তৃণমূল। মুসলিম ভোটার, সংখ্যালঘু ভোটারের পর এবার দলিত ভোটারে বিশেষ নজর দিতে চায় রাজ্যের শাসক দল। চলতি অক্টোবর মাসে গ্রামে গ্রামে দলিতদের নিয়ে তাই বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে তৃণমূল।

কিন্তু কেন হঠাৎ দলিত ভোটারদের ওপর জোর দিচ্ছে তৃণমূল? জানা গিয়েছে, গত বিধানসভা নির্বাচনে খুব একটা ভাল ফল হয়নি রাজ্যের শাসকদলের। আর যেখানে যেখানে ভাল ফল হয়নি, সেখানে সেখানে দলিত ভোটারদের একটা প্রভাব আছে। যারা গেরুয়া শিবিরের দিকে একটু বেশি ঝুঁকেছিল। আর তাই বিজেপির থেকে দলিতদের নিজেদের দিকে টানতে মরিয়া হয়ে উঠেছে তৃণমূল-কংগ্রেস। তাই আগামী বছর বিধানসভা নির্বাচনের আগেই দলিতদের নিয়ে বিভিন্ন কর্মসূচি করে নিজেদের নজর কাড়তে চায় শাসক দল।

Tags

Related Articles

Back to top button