মাইথোলজিজ্যোতিষ

Vastu Tips: দীপাবলিতে দেবী লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ পেতে এই বিশেষ বাস্তু টিপস অনুসরণ করুন

×
Advertisement

দীপাবলি হলো আলোর উৎসব। মানা হয় রাবণ বধ করে আজকের দিনে রাম অযোধ্যায় ফিরে এসেছিলেন লক্ষণ ও সীতার সঙ্গে। তাই আজকের দিনে অযোধ্যার সকল বাসিন্দারা সারা রাজ্য আলোয় ভরে তুলেছিলেন এবং নাম করা হয় দীপাবলি। রামের বারো বছর বন বাস থেকে ফিরে আসার ও রাবণের সঙ্গে যুদ্ধের জয়ের আনন্দে সকল রাজ্যবাসী রামকে স্বাগত জানাতে এই উত্সবের সুভারম্বো করেছিলেন।

Advertisements
Advertisement

সীতা মা লক্ষির অবতার বলে বলা হয়। তাই এই দিনে অনেকে লক্ষী পুজো করেন তার কৃপা পেতে। আজ আপনাদের আমরা বলতে চলেছি এমন কিসু উপায় যার দ্বারা আপনারা দেবী লক্ষীকে নিজের ওপর সদা প্রসন্ন রাখতে পারবেন কখনো কোনো ধন নিয়ে সমস্যা হবে না।

Advertisements

এবছর দীপাবলি ২৪ অক্টোবর ২০২২ সে উৎযাপিত হতে চলেছে। এই দিন বাড়িতে ভগবান গণেশ এবং দেবী লক্ষ্মীর পূজা করা হয়। দীপাবলির দিনে লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ পেতে আমরা যদি বাস্তুশাস্ত্রের কথা মাথায় রেখে ঘর সাজাই, তাহলে মা লক্ষ্মী প্রসন্ন হন এবং ঘরে সুখ-সমৃদ্ধি বজায় থাকে। এই ৫ দিনব্যাপী উত্সবটি ধনতেরসের দিন থেকে শুরু হয় যা গোবর্ধন পূজার পরে শেষ হয়। দীপাবলির প্রায় এক মাস আগে থেকেই ঘরে ঘরে সবাই এর জন্য প্রস্তুতি নিতে শুরু করে।

Advertisements
Advertisement

১) এ সময় ঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর দেওয়া হয়। প্রতি বছর দীপাবলির শুভ উপলক্ষ্যে, অনেক লোক তাদের বাড়ির দেয়াল রঙ করে। দীপাবলির সময় বাড়ির পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর দেওয়া হয়। এটা বিশ্বাস করা হয় যে মা লক্ষ্মী পরিষ্কার-পরিচ্ছন্নতা খুব পছন্দ করেন এবং তিনি এমন বাড়িতে যেতে পছন্দ করেন যেখানে পরিষ্কার-পরিচ্ছন্নতা থাকে। এমন পরিস্থিতিতে দীপাবলির সময় ঘর পরিষ্কার করার সময় জমে থাকা আবর্জনা ফেলে দিতে হবে।

২) দীপাবলির সময় ঘর পরিষ্কার করার সময়, উত্তর-পূর্ব কোণের বিশেষ যত্ন নেওয়া উচিত। বাস্তুশাস্ত্র অনুসারে দেবতারা উত্তর-পূর্ব দিকে থাকেন। ঘর পরিষ্কার করার সময় উত্তর-পূর্ব দিক ভালো করে পরিষ্কার করতে হবে। ওই কোণে কোনো বর্জ্য রাখা উচিত নয়। এতে করে দেবী লক্ষ্মী ক্রুদ্ধ হন।

৩) যেকোন বাড়ির ভিতরে যাওয়ার সময় সবার আগে আমাদের নজর পড়ে সেই বাড়ির প্রধান ফটকের দিকে। এমতাবস্থায় আমরা যদি বাড়ির প্রধান ফটকটি খুব সুন্দর করে সাজিয়ে রাখি, তাহলে বাড়িতে আগত সকলেরই গেটের সাজসজ্জা পছন্দ হতে পারে এবং তারা ভিতরে আসার সময় ভিতর থেকে আনন্দ অনুভব করবে। বাস্তুশাস্ত্র অনুসারে, দীপাবলির সময় বাড়ির প্রধান ফটকে মা লক্ষ্মীর ছবি বা চিহ্ন রাখতে হবে। বাড়ির গেটে একটি স্বস্তিক চিহ্ন তৈরি করুন, এতে দেবী লক্ষ্মী প্রসন্ন হন।

৪) দীপাবলির সময় উত্তর-পূর্ব দিক একেবারে খালি এবং পরিষ্কার হওয়া খুবই গুরুত্বপূর্ণ। আপনার বাড়ির উত্তর-পূর্ব কোণে যদি কোনও ভারী জিনিস রাখা থাকে তবে তা অবিলম্বে সেখান থেকে সরিয়ে দিন এবং সেই জায়গাটি দেবতাদের জন্য পরিষ্কার রাখুন।

এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা জরুরী যে ভারত বার্তা যে কোনো ধরনের বিশ্বাস, তথ্যকে সমর্থন করে না। কোন তথ্য বা অনুমান প্রয়োগ করার আগে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

Related Articles

Back to top button