Today Trending Newsদেশনিউজ

আতঙ্কের মধ্যে স্বস্তির খবর, করোনা আক্রান্তের কোনো চিহ্ন মেলেনি ভারতের পাঁচ রাজ্যে

×
Advertisement

কৌশিক পোল্ল্যে: বিশ্বব্যাপি আতঙ্কের বর্তমান নাম কোভিড-১৯ করোনা। এই মারন ভাইরাসের ছোবলে মৃত্যুসংখ্যা লাখে পৌঁছোতে বিশেষ সময় লাগেনি। চীন থেকে উৎপত্তি হয়ে দেশের অভ্যন্তরে তান্ডব চালিয়ে, ইউরোপের প্রথম সারির দেশগুলিকে মৃত্যুপুরীতে পরিনত করেছে। ইতালি, জার্মানি, ব্রিটেন, ফ্রান্সের মতো দেশ করোনার করালগ্রাসে কুপোকাত। এরপর এই ভাইরাসের আক্রমনস্থল হয়ে আমেরিকা। প্রতাপশালী এই দেশে করোনার ধ্বংসলীলা এখনও অব্যাহত।

Advertisement

ভারতের অবস্থা তুলনামূলক নিরাপদ, তবে তা কতখানি নিরাপদ সে নিয়ে মতপার্থক্য রয়েছে। এদেশের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে আতঙ্ক। আক্রান্তের সংখ্যা দিনদিন রেকর্ড মাত্রা স্পর্শ করছে, ক্রমাগত বাড়ছে মৃত্যুসংখ্যা। আগামীতে এই পরিস্থিতির উন্নতি কিংবা অবনতি নিয়ে নিশ্চিত করে এখনই কিছু বলা সম্ভব নয়, বলছেন বিশেষজ্ঞরা।

Advertisement

দ্বিতীয় দফার লকডাউন বৃদ্ধি সময় সাতটি উপদেশ পালন করার কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার মধ্যে অন্যতম একটি বিষয় ছিল, ‘আরোগ্যসেতু’ নামক অ্যাপটি ডাউনলোড করা। এই অ্যাপের মাধ্যমে ভারতে করোনা সংক্রান্ত সমস্ত তথ্য একনিমেষ জানা সম্ভব, এমনটাই দাবি করেন মোদি।

এই অ্যাপের সূত্র ধরেই জানা গিয়েছে একটি বিশেষ তথ্য। ভারতে করোনা প্রবেশ করলেও এখনও নিরাপদে রয়েছে পাঁচটি রাজ্য, সেখানে করোনা আক্রান্তের কোনো চিহ্ন মেলেনি। আজ পর্যন্ত করোনামুক্ত থাকা এই স্থানগুলি অ্যাপটিতে করোনা আক্রান্তের তালিকায় শেষ পাঁচে জায়গা করে নিয়েছে, যা খুবই নিরাপদ এবং বলা চলে করোনামুক্ত এলাকা।

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল সমেত এরকম স্থান রয়েছে যে পাঁচটি সেগুলি হল, ১) লাক্ষাদ্বীপ ২) সিকিম ৩) দাদরা ও নগর হাভেলি ৪) নাগাল্যান্ড ৫) দমন ও দিউ। এই তথ্যপ্রকাশ করা হয়েছে আরোগ্যসেতু অ্যাপের নিরিখে।

Related Articles

Back to top button