জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

জেনে নিন বাড়িতে কি কি জিনিস ব্যবহারে ফুসফুসের সমস্যা হতে পারে!

×
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, সোমনাথ বিশ্বাস : দৈনন্দিন জীবনে আমরা এমন অনেক কিছুই ব্যবহার করি যেগুলো থেকে আমাদের শরীরে হতে পারে মারাত্মক ক্ষতি। বাড়িতে বিভিন্ন কাজে ব্যবহৃত নানা সামগ্রী থেকে হতে পারে ফুসফুসের সমস্যা। তাই সেগুলো থেকে সাবধান হন। জেনে নিন বাড়িতে কি কি জিনিস ব্যবহারে ফুসফুসের সমস্যা হতে পারে-

Advertisement

১. ব্লিচিং পাউডারঃ ময়লা পরিষ্কারক হিসেবে ব্লিচিং পাউডারের কোনো তুলনা নেই। কিন্তু এই ব্লিচিং পাউডার ব্যবহার করলে হতে পারে, অ্যাজমা কিংবা ক্রনিক অবস্ট্রাকটিভ পালমনারি ডিজিজের মতো ভয়াবহ রোগ। ব্লিচিং পাউডারে থাকে  ক্লোরিন এবং অ্যামোনিয়া অ্যাসিড, এর থেকেই হতে পারে সমস্যা।

২. কার্পেটঃ ঘরে কার্পেট তো সকলেই ব্যবহার করেন, কিন্তু কার্পেট থেকেই হতে পারে হাঁচি, কাশিসহ বিভিন্ন অ্যালার্জি জনিত রোগ। কার্পেট, পাপোশ এগুলোতে জমে থাকে ময়লা, ধুলো। এই ধুলো নাকে গেলেই সমস্যা সৃষ্টি হতে পারে।

Advertisement

৩. ভ্যাকুয়াম ক্লিনারঃ ঘরের মেঝে পরিষ্কার করতে যে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করা হয়, সেটা থেকেও হতে পারে ফুসফুসের সমস্যা। ভ্যাকুয়াম ক্লিনারের ধুলোবালি থেকে নাকে অ্যালার্জি সংক্রান্ত সমস্যা হতে পারে।

৪. কীটনাশকঃ তেলাপোকা, ছারপোকা মারার জন্য যে কীটনাশক কিংবা স্প্রে ব্যবহৃত হয় সেটা থেকেও হতে পারে ফুসফুসের সমস্যা। তাই এগুলো স্প্রে করার সময় সবসময় দরজা কিংবা জানালা খোলা রেখে স্প্রে করুন।

৫. রঙঃ বাড়িতে নতুন রঙ করা হলে দরজা জানলা সবসময় খোলা রাখবেন। কারণ রঙে যেসমস্ত
রাসায়নিক ব্যবহার করা হয় সেগুলো নিশ্বাসের মাধ্যমে ভেতরে গেলে আপনার ফুসফুসের ক্ষতি হতে পারে। ফুসফুসের ক্যানসারও হতে পারে।

Related Articles

Back to top button