Today Trending Newsদেশনিউজ

করোনার সাথে লড়তে রাজ্যগুলির জন্য ১১ হাজার কোটি টাকা বরাদ্দ করলো কেন্দ্র

×
Advertisement

করোনা ভাইরাসের কারণে ধাক্কা খেয়েছে দেশের অর্থনীতি। দেশ জুড়ে ২১ দিনের লকডাউনের সবচেয়ে বেশি প্রভাব পড়েছে অর্থনীতিতে। অর্থনীতিকে বাঁচাতে একাধিক পদক্ষেপ নিয়েছে রিজার্ভ ব্যাংক। এই অবস্থায় রাজ্য গুলির জন্যে টাকা বরাদ্দ করলো কেন্দ্রীয় সরকার। স্টেট ডিজায়াস্টার রিস্ক ম্যানেজমেন্ট ফান্ডের  (SDRMF) তরফে ১১,০৯২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে রাজ্য গুলির জন্য। আজ একথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে।

Advertisement

রাজ্যগুলি এই ফান্ডের টাকা করোনা ভাইরাসের ফলে হওয়া ক্ষতি, করোনা ভাইরাস সংক্রান্ত পরীক্ষানিরীক্ষা এবং চিকিৎসার কাজে ব্যবহার করতে পারবে বলে জানানো হয়েছে অর্থমন্ত্রকের তরফে। অর্থমন্ত্রকের তরফে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাথে বৈঠকের সময় জানিয়েছিলেন স্টেট ডিজায়াস্টার রিস্ক ম্যানেজমেন্ট ফান্ড থেকে টাকা দেওয়া হবে রাজ্য গুলোকে। সেইমতো আজ ১১,০৯২ কোটি টাকা এই ফান্ড থেকে রাজ্যগুলির জন্য বরাদ্দ করা হলো।’

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে যে, এই টাকা করোনা আক্রান্তদের জন্য কোয়ারিন্টাইন সেন্টার স্থাপন, নমুনা সংগ্রহ, স্ক্রিনিং, অতিরিক্ত পরীক্ষামূলক পরীক্ষাগার স্থাপন, ভোগ্যপণ্যের ব্যয়, স্বাস্থ্যসেবা, পৌর, পুলিশ এবং ফায়ার কর্তৃপক্ষের জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম কেনা, তাপ স্ক্যানার কেনা, ভেন্টিলেটর, এয়ার পিউরিফায়ার এবং সরকারী হাসপাতালের জন্য ব্যবহার করা যাবে। অর্থমন্ত্রক আরও জানিয়েছে দরকার পড়লে স্টেট ডিজায়াস্টার রেসপন্স ফান্ড (SDRF) থেকেও টাকা দেওয়া হবে।

Advertisement

Related Articles

Back to top button