দেশনিউজ

রাজ্যের অনুমতি ছাড়া তদন্ত করতে পারবে না সিবিআই, নির্দেশ সুপ্রিম কোর্টের

Advertisement

নয়াদিল্লি: যে কোনও রাজ্যের অভ্যন্তরীণ বিষয়ে আর সেই রাজ্যের অনুমতি ছাড়া সিবিআই তদন্ত করতে পারবে না। এমন নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বিরোধী শিবিরের পক্ষ থেকে বারবার অভিযোগ করা হয়েছে যে, বিরোধী শাসিত রাজ্য সরকারকে চাপ দিয়ে সিবিআই তদন্তের জন্য বাধ্য করত বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার। এমনকি এক্ষেত্রে সিবিআইয়ের অপব্যবহার করা হয় বলেও অভিযোগ করা হয়েছে বিজেপির বিরুদ্ধে। আর এই অভিযোগের পরিপ্রেক্ষিতে শীর্ষ আদালত এই রায় দিয়েছে। এই নির্দেশের ফলে বিরোধী শাসিত রাজ্য সরকারগুলি স্বস্তি পেয়েছে। একাধারে বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকারের কাছে এটা বড় ধাক্কা।

উত্তরপ্রদেশের সরকারি আধিকারিকদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ সংক্রান্ত একটি মামলায় এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট৷ রায়ে শীর্ষ আদালত জানিয়েছে, ‘আইন অনুযায়ী, রাজ্যের সম্মতি ছাড়া সিবিআই-কে কোনও মামলায় যুক্ত করতে পারে না কেন্দ্র৷ এ বিষয়ে রাজ্যের সম্মতি বাধ্যতামূলক৷

আগামী বছর এ রাজ্যে বিধানসভা নির্বাচন। আর তার আগে সুপ্রিম কোর্টের এই রায় নিঃসন্দেহে মমতার সরকারকে স্বস্তি দিয়েছে। কারণ, এর আগে বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় সরকার সিবিআই তদন্তের দাবি করে থাকে। যা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন রাজ্য সরকার কোনওভাবেই এতদিন আটকাতে পারেনি। বিভিন্ন সময়ে প্রতিবাদে সরব হলেও তা কোনও কাজে আসেনি। এমতাবস্থায় একুশের ভোটের আগে দেশের সর্বোচ্চ আদালতের এই রায়ে মমতার সরকারকে স্বস্তি দিল বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। তবে এই রায়ের ফলে শুধুমাত্র পশ্চিমবঙ্গই স্বস্তি পেল না। এর পাশাপাশি রাজস্থান, ঝারখান্ড, ছত্তিশগড়, কেরল, মহারাষ্ট্র, পাঞ্জাব এবং মিজোরামও স্বস্তি পেয়েছে।

Tags

Related Articles

Back to top button