নিউজপলিটিক্সরাজ্য

পুরসভা থেকে বাদ পড়লেন সুজিত, এবারে কি তাহলে বাদ পড়ছেন খোদ ফিরহাদ হাকিমও?

তৃণমূল কংগ্রেসের মধ্যে শুরু হয়েছে জল্পনা

তৃণমূলের ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এক ব্যক্তি একপদ নীতি। এই নীতি অনুযায়ী এবারে গতকাল সংগঠনে বড়সড় রদবদল দেখা গেল। সোমবারের পর এবারে মঙ্গলবারে প্রশাসনিক স্তরে বেশকিছু নতুন রদবদল শুরু করে দিল তৃণমূল কংগ্রেস। এই পর্যায়ে অনেক মন্ত্রী কে পুরো প্রশাসক এবং প্রশাসক মন্ডলী থেকে সরিয়ে দেয়া হয়েছে বলে খবর। আর এই তালিকায় সবথেকে তাৎপর্যপূর্ণ নাম হল দমকল মন্ত্রী সুজিত বসুর। এতদিন পর্যন্ত সুজিত বসু ছিলেন দক্ষিন দমদম পুরসভার ভাইস চেয়ারম্যান। কিন্তু তাকে তার পদ থেকে সরিয়ে দিয়ে এবারে অন্য একজনকে নিয়ে আসা হয়েছে।

শুধুমাত্র সুজিত বসু না, হাওড়া কর্পোরেশন থেকে সরিয়ে দেওয়া হয়েছে সমবায় মন্ত্রী অরূপ রায় কে। তার জায়গায় নতুন পুর প্রশাসক হিসেবে এসেছেন সুজয় চক্রবর্তী।এরপর থেকে প্রশ্ন উঠতে শুরু করেছে, তাহলে কি এবারে পালা খোদ কলকাতা পুরসভার পুর প্রশাসক ফিরহাদ হাকিমের? একেবারেই সম্ভাবনা কিন্তু উড়িয়ে দেওয়া যাচ্ছে না কারণ একদিকে তিনি যেমন কলকাতা পৌরসংস্থার প্রসাশক তেমনি কিন্তু রাজ্যের পরিবহনমন্ত্রী। যদি এক ব্যক্তি একপদ নীতি কার্যকর হয় তাহলে কিন্তু একটি পদ থেকে বাদ পড়তে চলেছেন ফিরহাদ হাকিম নিজেও।

ইতিমধ্যেই, ববি হাকিম মন্ত্রী রয়েছেন। এই তৃণমূলের এক ব্যক্তি এক নীতি মূলত একটি সরল রৈখিক ভাবে কাজ করে। এই নীতি অনুযায়ী যিনি মন্ত্রী রয়েছেন তিনি কোনরকম সংগঠন বা অন্য কোন দায়িত্বে থাকবেন না। ইতিমধ্যেই গত সোমবার থেকে বেশকিছু রদবদল শুরু হয়ে গিয়েছে। যারা এতদিন পর্যন্ত মন্ত্রী ছিলেন এবং পাশাপাশি অন্য একটি পদ অধিকার করে বসেছিলেন, তাদেরকে যেকোনো একটি জায়গা থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

জ্যোতিপ্রিয় মল্লিক, স্বপন দেবনাথ, মৌসম বেনজির নূর, সৌমেন মহাপাত্র, সহ আরো অনেককে অনেক গুরুত্বপূর্ণ পদ থেকে সরিয়ে দিয়ে একটি পর্যায়ের এক ব্যক্তি এক পদ নীতি কার্যকর করা শুরু করেছে নবান্ন। আজকে অর্থাৎ মঙ্গলবার থেকে শুরু করা হয়েছে একাধিক পুরসভার প্রশাসক বদল করার কাজ। সপ্তাহ দুয়েক আগে মধ্যমগ্রাম পৌরসভার কাউন্সিলরদের নিয়ে বৈঠক করেছিলেন পৌর প্রশাসক এবং খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। তিনি নিজেও বলেছিলেন, যেহেতু দলে একপদ এক নীতি কার্যকর হচ্ছে সেই কারণে তাকে পৌর প্রশাসক এর পদ ছাড়তে হবে। সেই মতই আজকে তাকে সরিয়ে দেওয়া হচ্ছে পৌর প্রশাসকের পদ থেকে। তারপর থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে, এইবারে হয়তো খোদ কলকাতা পৌরসভার পৌর প্রশাসক ফিরহাদ হাকিম এর উপরে এক ব্যক্তি এক পদের খাঁড়া নেমে আসতে চলেছে।

Related Articles

Back to top button