কেরিয়ার

স্টেনোগ্রাফার গ্রুপ-সি এবং গ্রুপ-ডি পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল স্টাফ সিলেকশন কমিশন, মোটা অংকের বেতনের সাথে সরকারি চাকরির সুবিধা

মাত্র দ্বাদশ শ্রেণী পাস করলেই এই চাকরিতে আপনারা করতে পারবেন আবেদন

×
Advertisement

স্টাফ সিলেকশন কমিশন আপনার জন্য নিয়ে এসেছে স্টেনোগ্রাফার গ্রেড সি এবং ডি পদে চাকরির একটি সুবর্ণ সুযোগ। স্টাফ সিলেকশন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আগ্রহী চাকরিপ্রার্থীরা নিয়োগ সংক্রান্ত সমস্ত বিস্তারিত বিবরণ দেখে নিতে পারেন। আবেদন শুরুর তারিখ ২০ আগস্ট ২০২২ এবং শেষ তারিখ ৫ সেপ্টেম্বর ২০২২।

Advertisement

এই দুটি পদে যুক্ত হবার জন্য আলাদা আলাদা শিক্ষাগত যোগ্যতা আপনার প্রয়োজন হবে। যদি আপনারা স্টেনোগ্রাফার গ্রেড সি পদে নিয়োগ হতে চান তাহলে অবশ্যই আপনাকে দ্বাদশ শ্রেণী উত্তীর্ণ হতে হবে এবং প্রতি মিনিটে ১০০ টি শব্দ টাইপ করতে জানতে হবে। ইংরেজি বা হিন্দিতে এই টাইপিং করতে হবে। ১০ মিনিটের জন্য ডিকটেশন দেওয়া হবে প্রার্থীদের। অন্যদিকে, ট্রান্সক্রিপশনের জন্য ইংরেজির ক্ষেত্রে ৫০ মিনিট দেওয়া হবে প্রার্থীদের। পাশাপাশি হিন্দির জন্য চাকরিপ্রার্থীরা ট্রান্সক্রিপশন এর জন্য ৬৫ মিনিট সময় পেয়ে যাবেন।

পাশাপাশি স্টেনোগ্রাফার গ্রুপ ডি পদে যুক্ত হতে গেলে আপনাকে অবশ্যই উচ্চ মাধ্যমিক অর্থাৎ দ্বাদশ শ্রেণী পাস রাখতে হবে এবং প্রার্থীদের প্রতি মিনিটে ৮০ টি শব্দ ইংরেজি অথবা হিন্দিতে টাইপ করতে হবে। ১০ মিনিটের জন্য একটি ডিকটেশন দেওয়া হবে প্রার্থীদের এবং ইংরেজি ট্রান্সলেশন এর জন্য সময় থাকবে ৪০ মিনিট এবং হিন্দি ট্রান্সক্রিপশন এর জন্য সময় থাকবে ৫৫ মিনিট। দুই ক্ষেত্রেই বয়স সীমা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। স্টেনোগ্রাফার গ্রুপ সি পদে যুক্ত হতে গেলে আপনার বয়স সীমা ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে এবং গ্রুপ ডি পদে আবেদন করতে গেলে আপনার বয়স সীমা হতে হবে ১৮ বছর থেকে ২৭ বছরের মধ্যে।

Advertisement

এই সমস্ত পদে আবেদনের জন্য চাকরি প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড অথবা নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে। আবেদন করার পর প্রার্থীকে নিম্নলিখিত আবেদন মূল্য প্রদান করতে হবে। জেনারেল, ওবিসি এবং ইডব্লিউএস প্রার্থীদের জন্য এই আবেদন মূল্য ১০০ টাকা এবং বাকি মহিলা/ এসসি/ এসটি/ বিকলাঙ্গ প্রার্থীদের জন্য কোন অতিরিক্ত ফি দিতে হবে না।

Related Articles

Back to top button