নিউজরাজ্য

রেশন নিতে এবার শুধু মোবাইল লাগবে, রাজ্য সরকারের নয়া ভাবনা ই-রেশন কার্ড

খাদ্যদপ্তর আজ অর্থাৎ বৃহস্পতিবার রাজ্যবাসীর রেশন সংক্রান্ত জটিলতা কাটাতে ই-রেশন কার্ড প্রচলনের ঘোষণা করল

Advertisement

একুশে নির্বাচনের আগে রাজ্য সরকার যতটা সম্ভব জনহিতকর কাজ করার দিকে মনোনিবেশ করেছে। এবার রাজ্যবাসীর সুবিধার জন্য রাজ্য সরকারের নতুন ভাবনা ই রেশন কার্ড। এতদিন ধরে রেশন গ্রহণ সম্বন্ধিত বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হতো রাজ্যবাসীকে। কারুর ডিজিটাল রেশন কার্ড কাজ করতো আবার কারোর করত না। তাই সমস্ত সমস্যা থেকে মুক্তি পেতে রাজ্য সরকার ই আধার কার্ডের মত ই রেশন কাজের পরিকল্পনা এনেছে। এবার থেকে রেশন দোকানে এই ই রেশন কার্ড দেখালে পাওয়া যাবে খাদ্য সামগ্রী। আজ অর্থাৎ বৃহস্পতিবার এমনটাই রাজ্যের খাদ্য ও সরবরাহ দপ্তর বিজ্ঞপ্তি জারি করে বলেছে।

কিছুদিন আগেই ডিজিটাল রেশন কার্ডের কথা বলেছিল রাজ্য সরকার। কিন্তু এই করণা পরিস্থিতিতে ডিজিটাল রেশন কার্ড ব্যবহার নিয়ে বিভিন্ন জটিলতা দেখা গিয়েছে। তাই সমস্ত জটিলতা কাটাতে একেবারে অনলাইন পদ্ধতিতে এই ই রেশন কার্ডের ভাবনা এনেছে রাজ্য সরকার। আসলে করোনা ভাইরাস প্যানডেমিক পরিস্থিতিতে নির্বাচনের আগে জুন মাস অব্দি বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করেছে মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু লকডাউন চলাকালীন অনেকেই ডিজিটাল রেশন কার্ড ডাকের মাধ্যমে পায়নি বলে অভিযোগ। তাই নির্বাচনের আগে কোনরকম জটিলতায় যেতে চাইনি রাজ্য সরকার। তাই ই-রেশন কার্ডের মাধ্যমে এবার থেকে রেশন পাওয়া যাবে বলে ঘোষণা করা হয়েছে।

রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে উপভোগ তারা খাদ্য দপ্তরের ওয়েবসাইটে গিয়ে তাদের ই-রেশন কার্ড সংগ্রহ করতে পারবে। ওয়েবসাইটে গিয়ে মোবাইল নাম্বার দিলেই সেই অনলাইন ই-রেশন কার্ড বেরিয়ে আসবে। তবে যেই ফোন নাম্বারের সাথে আঁধার কার্ড সংযুক্ত করা আছে সেই ফোন নম্বার দেওয়া বাধ্যতামূলক। এবার সেই ই-রেশন কার্ড দেখালেই মিলবে রেশন। সেইসাথে যাদের ডিজিটাল রেশন কার্ড আছে তারাও রেশন পাবে।

এই ই-রেশন কার্ড নকল করা যাবে না বলে জানিয়েছে খাদ্য আধিকারিকরা। এই ই-রেশন কার্ডে একটি কিউ আর কোড থাকবে যা নকল করা যাবে না এবং সেই কোড প্রত্যেকের আধার কার্ডের সাথে সংযুক্ত করা থাকবে। এছাড়াও পরবর্তীকালে ই-রেশন কার্ডকে রাজ্য সরকার পরিচয়পত্র নথি হিসাবে ব্যবহার করার ছাড়পত্র দেবে বলে জানা যাচ্ছে।

Tags

Related Articles

Back to top button