×
সৌন্দর্যজীবনযাপন

Skin Care Tips: ৩০-৩৫ বছর বয়সে ত্বক আলগা হয়ে ঝুলে গেছে, ত্বককে টানটান করতে এই ঘরোয়া প্রতিকারগুলি অনুসরণ করুন

Advertisement

সময়ের সঙ্গে আমাদের বয়স বৃদ্ধি হওয়া সাভাবিক বেপার। কিন্তু বয়সের আগেই বৃদ্ধ দেখালে খুব খারাপ লাগে। শুক্ষ রেখা, বলিরেখা এবং আলগা ত্বক বার্ধক্যের কিছু লক্ষণ। বয়স বাড়ার সাথে সাথে ত্বক তার স্থিতিস্থাপকতা হারায় এবং এর ফলে ত্বক আলগা হয়ে যায়। ডিহাইড্রেশন, ধূমপান, গর্ভাবস্থা, অত্যধিক অ্যালকোহল সেবন, ওজন হ্রাস এবং ভুল ত্বকের যত্নের পণ্যগুলির কারণেও ত্বক ঝলসে যেতে পারে। যদিও আপনি ত্বকের শিথিলতা নিরাময় করতে পারবেন না, তবে আপনি অবশ্যই এটি বিলম্বিত করতে পারেন এবং ঝুলে পড়া কমাতে পারেন। ঘরে বসেই আলগা ত্বককে টানটান করার কিছু প্রাকৃতিক প্রতিকার দেওয়া হল, যা ব্যবহার করে আপনি সহজেই আপনার কুঁচকে যাওয়া বা আলগা ত্বক কমাতে পারবেন।

Advertisement

আলগা ত্বক থেকে মুক্তি পেতে ঘরোয়া প্রতিকার:-

১) নারকেল তেল:-
যদি কম বয়সে ত্বক ঝুলে যেতে দেখা যায়, তাহলে প্রতিদিন রাতে নারকেল তেল মালিশ করুন। ঘুমানোর আগে ত্বকে উপস্থিত কোলাজেন, ইলাস্টিন ভেঙে অনেক সময় ত্বক আলগা হয়ে যায়। নারকেল তেল লাগালে কোলাজেন বাড়ে, ত্বক টানটান হতে পারে।

Advertisement

২) অ্যালোভেরা জেল:-
অ্যালোভেরা জেল ত্বক টানটান করার অন্যতম সেরা ঘরোয়া প্রতিকার হিসেবে বিবেচিত হয়। এতে ম্যালিক অ্যাসিড রয়েছে, যা ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করে।

৩) ডিমের সাদা অংশ এবং মধু:-
অ্যালবুমিন প্রোটিন সমৃদ্ধ ডিমের সাদা অংশ আলগা ত্বকের জন্য একটি দুর্দান্ত প্রতিকার। এটি ত্বকের কোষ পুনর্নির্মাণের মাধ্যমে ত্বকের গঠন উন্নত করে এবং আপনার ত্বককে সুস্থ করে তোলে।

৪) ম্যাসেজের তেল:-
তেল ম্যাসাজ করলে শুধুমাত্র আপনার ত্বককে টানটান করবে না বরং এটিকে মসৃণ ও পরিষ্কার করবে। আপনি ম্যাসাজের জন্য অলিভ অয়েল ব্যবহার করতে পারেন কারণ এতে ভিটামিন ই এবং এ রয়েছে। এটির অ্যান্টি-এজিং সুবিধাও রয়েছে।

৫) কফি এবং নারকেল তেল:-
কফিতে ক্যাফেইন থাকে, যা আপনার ত্বককে চর্বি দূর করে এবং ত্বককে ময়শ্চারাইজ করে নরম ও দৃঢ় করে। গ্রাউন্ড কফি আপনার ত্বককে আলতো করে এক্সফোলিয়েট করবে এবং এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট বার্ধক্য প্রক্রিয়াকে বিলম্বিত করবে।

৬) রোজমেরি তেল এবং শসা:-
রোজমেরি তেল আপনার ত্বককে টোন করতে সাহায্য করে এবং রক্ত ​​সঞ্চালন উন্নত করে। অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, রোজমেরি তেল ত্বকের বার্ধক্যকে বিলম্বিত করে এবং এর স্থিতিস্থাপকতা উন্নত করে।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button