জীবনযাপনসৌন্দর্য

Skin Care Tips: রাতে ঘুমানোর আগে করুন এই ৫ কাজ, কয়েকদিনের মধ্যেই বদলে যাবে মুখের রং

×
Advertisement

লোকে বলে আগে” দর্শনধারী তারপর গুণবিচারী”! তাই নিজেকে সুন্দর করে তুলতে কেই বা না চায়। প্রত্যেক মহিলাই চান তাদের ত্বক উজ্জ্বল হোক। কিন্তু এই ইচ্ছা সবার পূরণ হতে পারে না। মেকআপ, সূর্যের অতিবেগুনী রশ্মির প্রভাব, দূষণ, ভুল খাওয়া এবং কম জল পানের মতো খারাপ অভ্যাসের কারণে ত্বকের উজ্জ্বলতা চলে যায়। এমন অবস্থায় ত্বক বিবর্ণ দেখাতে শুরু করে। আপনিও যদি আপনার ত্বকের উজ্জ্বলতা হারিয়ে ফেলে থাকেন এবং আপনি তা ফিরে পেতে চান, তাহলে প্রতি রাতে ঘুমানোর সময় কিছু ত্বকের যত্নের রুটিন চেষ্টা করুন।

Advertisement

চর্ম বিশেষজ্ঞরা বলছেন, রাতে আমাদের ত্বক নিজেই নিজের ক্ষতি গুলো মেরামত করে। প্রতিদিন রাতে ঘুমানোর আগে ত্বকের যত্নের রুটিন মেনে চললে, কয়েকদিনের মধ্যেই বদলে যাবে আপনার মুখের রং ও ফিরে পাবেন উজ্জ্বলতা।জেনে নিন এই উপকারী, রাতে ত্বকের যত্নের রুটিন—-

১) প্রথম কাজ- ত্বক ভালো করে ধুয়ে নিন। রাতে ঘুমানোর আগে ত্বক পরিষ্কার করতে হবে। আপনি যদি বাইরে কাজ করে থাকেন, বাড়িতে ফেরার সময় আপনার প্রথম যে কাজটি করা উচিত তা হল আপনার মেকআপ ও বাইরের ধুলো বালি ধুয়ে ফেলা মুখ থেকে। এর পরে, আপনাকে প্রতিদিন রাতে ঘুমানোর আগে আপনার ত্বক ধুয়ে নিতে হবে। এটি আপনার ত্বকের ওপর জমা নগ্রা ও দূষণের প্রভাব দূর করবে।

Advertisement

২) দ্বিতীয় কাজের জন্য ফেস মাস্ক ব্যবহার করুন সবার আগে। আমরা দেখি আদ্রতা থাকলে মুখের উজ্জ্বলতা চলে যায়। এমন পরিস্থিতিতে ত্বকে মাঝে মাঝে ফেস মাস্ক ব্যবহার করা উচিত। চন্দন ও মুলতানি মাটির মুখোশ গরমে খুব ভালো। শসার মাস্কও ব্যবহার করা যেতে পারে রাতে মুখ ধোয়ার পর। এই কাজে মুখের দাগ ছোপ দূর হয়ে যাবে।

৩) তৃতীয় কাজ যা করতে হবে, ত্বককে ময়শ্চারাইজ করুন।ত্বকের শুষ্কতা দূর করতে ত্বককে ময়েশ্চারাইজ করা খুবই জরুরি। প্রতিদিন রাতে ঘুমানোর আগে সারা শরীরে ক্রিম, লোশন বা নারকেল তেল ব্যবহার করুন। এতে আপনার শুষ্কতা যেমন দূর হবে, তেমনি ত্বকের বলিরেখাও দূর হবে।

৪) চতুর্থ কাজ, নিজের চোখের যত্ন নিতে হবে।প্রতি রাতে শোবার সময় চোখের ড্রপ ব্যবহার করুন। ক্লীনসের ড্রপ সারা দিনে চকে জমা ধুলো বালি ও অন্য অপরিষ্কার বস্তু পরিষ্কার করে দেবে এবং চোখ ভালো থাকবে। চোখের চারপাশের কালো দাগ দূর করতে বাদাম তেল, অলিভ অয়েল ইত্যাদি লাগান বা নাইট ক্রিম ব্যবহার করুন।

৫) পঞ্চম কাজ, চুলে মালিশ করা। সুন্দর দেখতে ত্বকের পাশাপাশি চুলের যত্ন নেওয়া খুবই জরুরি। চুলের যাবতীয় সমস্যা থেকে মুক্তি পেতে সময়ে সময়ে চুলে তেল দিয়ে ম্যাসাজ করা খুবই জরুরি। এর জন্য সপ্তাহে অন্তত দুই দিন চুলে তেল দিয়ে ম্যাসাজ করুন। চুলের গজ বাড়বে, ঘনো হবে, পস্থিকর চুল দেখতে খুব সুন্দর লাগে।

Related Articles

Back to top button