কলকাতানিউজ

করোনা আতঙ্ক: আয় কমছে সোনাগাছির যৌনকর্মীদের

×
Advertisement

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্বজুড়ে বেশ কয়েকটি শিল্প ক্ষতির মুখে পড়েছে। পশ্চিমবঙ্গে অবস্থিত রেড লাইট অঞ্চলগুলিতে কোভিড -১৯ সংক্রমণের ভয়ে খদ্দেরদের আনাগোনা হ্রাস পেয়েছে। যার ফলে বেশ কয়েকজন যৌনকর্মীকে জীবনযাপনের জন্য পর্যাপ্ত পরিমাণে অর্থ ব্যয়ের জন্য লড়াই করতে হচ্ছে। তবে, আয় কমলেও তাদের মধ্যে অনেকেই সুরক্ষার বিষয়টিকে গুরুত্ব দিয়ে নিজেদের জন্য বাড়ির ভিতরে সীমাবদ্ধ রেখেছেন। এশিয়ার বৃহত্তম রেড লাইট অঞ্চল কলকাতার সোনাগাছি রবিবার বিকেলে নির্জন চেহারা নেয়। অথচ অন্যান্য সময় সপ্তাহান্তের এই দিনগুলোতে ভিড় থাকে চোখে পড়ার মতো।

Advertisement

যৌনকর্মীদের সংগঠন দুর্বার মহিলা সমন্বয় কমিটির সম্পাদক কাজল বোস সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পূর্বে সোনাগাছিতে প্রতিদিন প্রায় ২০,০০০ গ্রাহক আসতেন। কিন্তু এখন প্রতিদিন গড়ে মাত্র ৫০০ জনের বেশি দেখা যায় না। কোভিড -১৯ সংক্রমণের আশঙ্কার জন্যই খদ্দের কমেছে বলে মনে করেন তিনি। বৈশাখী লস্কর নামে পরিচিত কমিটির অপর এক সদস্য বলেছিলেন যে সোনাগাছিতে প্রায় ১২,০০০ মহিলা আছেন যারা যৌনকর্মী হিসাবে কাজ করেন, কিন্তু বর্তমানে তাদের মধ্যে মাত্র ১০ শতাংশ কাজ করছেন।

আরও পড়ুন : ইউরোপে ভয়াবহ আকার নিচ্ছে করোনা, ইতালিতে একদিনে মৃত ৩৬৮ জন

Advertisement

রীতা রায় নামের এক যৌনকর্মী তার দুর্দশার কথা জানাতে গিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন যে, কিছু সময়ের মধ্যে পরিস্থিতির উন্নতি না হলে তিনি তার ঘরের ভাড়া, তার ছেলের পড়াশোনা ফি এবং তার মায়ের চিকিৎসা ব্যয় দিতে পারবেন না। অবশ্য করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সতর্কতা অবলম্বন করছেন যৌনকর্মীরা।

Related Articles

Back to top button