টেক বার্তা

Flying Car: প্লেন বা হেলিকপ্টর নয়, গাড়ি চড়েই উড়বেন আকাশে, আসছে রেনোঁর নতুন ফ্লাইং গাড়ি

ছোট থেকে আমরা আকাশে উড়োজাহাজ দেখেছি। তবে এবার আকাশেও গাড়িও উড়ান দেবে। ভাবছেন তো কি আজগুবি বলছি৷ গল্প হলেও সত্যি। কিভাবে? ফ্রান্সের মাল্টিন্যাশনাল অটোমোবাইল কোম্পানি রেনোঁ নিয়ে আসতে চলেছে ফ্লাইং কার। এই গাড়ির চার চাকাও আছে আবার আকাশে ওড়ার ক্ষমতা আছে। হ্যাঁ এই রেনোঁ নিয়ে আসতে চলেছে ফিউচারিস্টিক এডিশন Renault Flying Car AIR4।

সম্প্রতি রেনোঁর ক্লাসিক কার রেনল্ট কোয়াট্রেল ৬০ বছর পূর্ণ হয়েছে। আর সেই আনন্দে,কোম্পানির তরফে নিয়ে আসা হচ্ছে নতুন এই অভিনব ফ্লাইং মেশিন কার। বর্তমানে সব দেশে গাড়ি বেশি থাকায় যানজট বেড়েই চলেছে। তাই অদূর ভবিষ্যতের কথা মাথায় রেখে এই নতুন কনসেপ্ট ভাবা হয়েছে। শুধু ভাবা নয় কাজ ও হয়েছে। বানানো হয়েছে ফ্লাইং মেশিন এয়ার-৪। রেনোঁ কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে যে এয়ার-৪ হল মুক্তির প্রতীক। বর্তমানে রাস্তার যানজটের থেকে মুক্তি দিতে নিয়ে আসা হবে এই অভিনব নতুন গাড়ি Renault Flying Car AIR4।

রেনল্টের নতুন গাড়ি Renault Flying Car AIR4 মূলত ডিজাইন করা হয়েছে ভবিষ্যতে জনসাধারণের কথা চিন্তা করে। রাস্তার এই যানজট এড়ানোর জন্য এই গাড়ি আকাশে উড়তে পারে, তার জন্য ব্যবহার করা হয়েছে উন্নত ফ্লাইং মেশিন এয়ার-৪ কনসেপ্ট। রেনোঁ কোম্পানির এই নতুন গাড়িপুরোপুরি কার্বন ফাইবার দিয়ে তৈরি করা হয়েছে। নতুন গাড়িটির ডিজাইন ক্লাসিক কার রেনোং-৪ এল গাড়ির মতো একই রাখা হয়েছে। আর রেনোঁ কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে যে ভবিষ্যতের বিভিন্ন উন্নত প্রযুক্তির কথা মাথায় রেখেই এই ফ্লাইং মেশিনের রিজিডিটি সম্পূর্ণরূপে আপডেট করাও যাবে। এই নতুন গাড়িতে চাকার জায়গায় এর কোণে দু’টি ব্লেড যুক্ত প্রপেলার লাগানো হয়েছে।

রেনোঁ কোম্পানির এই নতুন গাড়ি ফ্লাইং মেশিনে রয়েছে ২২,০০০ এমএএইচ লিথিয়াম পলিমার ব্যাটারি। এই ব্যাটারির মোট ক্ষমতা প্রায় ৯০,০০০ এমএএইচ। এর ফলে এই নতুন গাড়ি প্রতি ঘণ্টায় ৯৩.৬ কিমির স্পিডে যেতে পারবে। আর ফ্লাইং মেশিন প্রায় ৩৬০ কেজির বেশি বেক্টরিয়াল থ্রাস্ট প্রদান করবে, যার প্রপেলর প্রতি ক্ষমতা ৯৫ কেজি। রেনোঁ কোম্পানির তরফ থেকে ঘোষণা করা হয়েছে যে, খুব তাড়াতাড়ি এই নতুন ফ্লাইং মেশিন গাড়িটি সর্বসাধারণের জন্য লঞ্চ করা হবে। রেনোঁর নতুন গাড়ি Renault Flying Car AIR4 আসন্ন বছরের শুরুতেই আমেরিকাতে লঞ্চ করা হবে।

Related Articles

Back to top button