Today Trending Newsদেশ

সুখবর! ভারতে হুড়মুড়িয়ে দাম কমবে পেট্রোল ও ডিজেলের

ওপেক চলতি বছরেই তাদের তেল উৎপাদন ক্ষমতা বাড়াতে চলেছে

×
Advertisement

চলতি বছরের শুরু থেকেই পাল্লা দিয়ে ভারতের বাজারে বৃদ্ধি পাচ্ছিল পেট্রোল ও ডিজেলের দাম। করোনা ভাইরাস প্যানডেমিক পরিস্থিতি পরবর্তী সময়ে দেশীয় অর্থনীতি একেবারেই ভেঙে পড়েছে। আর তার জেরেই পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধি পাচ্ছিল। দাম বৃদ্ধির সাথে সাথে মধ্যবিত্তদের কপালে হাত পড়েছিল। কারণ পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধি পেলে একসাথে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে যায়। বাজারে জিনিস পরিবহন করার জন্য গাড়ি ব্যবহার করতে হয় এবং পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি পেলে ব্যবসায়ীরা নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ায়। এই করোনা পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধি পাওয়ায় মধ্যবিত্তদের কপালে হাত পড়েছিল। তবে সম্প্রতি কিছুটা স্বস্তি পাওয়া গেছে যে পেট্রোল ও ডিজেলের দাম আস্তে আস্তে হ্রাস পাচ্ছে।

Advertisement

মধ্যবিত্তদের মুখে হাসি ফুটিয়েছে পেট্রোল ও ডিজেলের ক্রমশ দাম হ্রাস পাওয়ায়। বিগত ১০ দিনে প্রায় তিন বার পেট্রোপণ্যের দাম কমেছে। যদিওবা এই দাম কমাতে সাধারণ মানুষের ওপর তেমন কোনো প্রভাব ফেলেনি। তবে আশা করা হচ্ছে দাম কমায় খুব শীঘ্রই নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম কিছুটা হ্রাস পাবে। বর্তমানে খনিজ তেল উৎপাদনকারী সংগঠক সংস্থা ওপেক ধীরে ধীরে তাহলে তেল উৎপাদন ক্ষমতা বাড়ানোর প্রতি সহমত প্রদান করেছে। চলতি বছরের জুলাই মাস থেকেই প্রতিমাসে ২০ লাখ ব্যারেল তেল উৎপন্ন হবে যার ফলে লিটারপ্রতি তেলের দাম অনেকটাই দাস পেতে চলেছে।

ওপেক সম্প্রতি জানিয়েছে যে তারা চলতি বছরের মে মাসে প্রতিদিন ৩.৫ লাখ ব্যারেল তেল উৎপন্ন করবে এবং জুন মাস থেকে প্রতিদিন ৪ লাখ ব্যারেল তেল উৎপাদন বৃদ্ধি হবে। এছাড়াও সৌদি আরবের পক্ষ থেকে জানা গিয়েছে প্রতিদিন তারা ১০ লক্ষ ব্যারেল তেলের উৎপাদন বাড়াতে পারে। তেলের উৎপাদন এত পরিমাণ বাড়লে তেলের দাম হ্রাস পাওয়াটা খুবই স্বাভাবিক তা বলার অপেক্ষা। বিশেষ করে ভারতের মত দেশ পুরো তেল বিদেশ থেকে কেনে। ৮০ শতাংশ অপরিশোধিত তেল ভারত বিদেশ থেকে আমদানি করে। তেলের উৎপাদন বাড়লে লিটার প্রতি তেলের দাম কমে যাবে। এর ফলে বিদেশ থেকে আমদানি করতে আরেকটু কম খরচ পড়বে ভারতের।

Advertisement

আজ অর্থাৎ শুক্রবার কলকাতায় লিটল বিত পেট্রোল-ডিজেলের দাম হল যথাক্রমে ৯০.৭৭ টাকা ও ৮৩.৭৫ টাকা। অন্যদিকে চেন্নাইতে প্রতি লিটার পেট্রোলের দাম ৯২.৫৮ টাকা ও ডিজেলের দাম ৮৫.৮৮ টাকা। ব্যাঙ্গালুরুতে প্রতি লিটার পেট্রোলের দাম ৯৩.৫৯ টাকা ও ডিজেলের দাম ৮৫.৭৫ টাকা। দিল্লিতে প্রতি লিটার পেট্রোলের দাম ৯০.৫৬ টাকা ও ডিজেলের দাম ৮০.৮৭ টাকা।

Related Articles

Back to top button