ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

মাত্র ৫ হাজার টাকা বিনিয়োগ করে আয় করুন বিপুল অংকের টাকা, এক্ষুনি শুরু করে দিন এই ব্যবসা

পোস্ট অফিসের সাহায্য নিয়ে আপনারা খুব সহজেই এই ব্যবসা শুরু করে দিতে পারেন

×
Advertisement

মাত্র ৫ হাজার টাকা বিনিয়োগ করে শুরু করুন একটি লাভজনক ব্যবসা এবং কাজ করুন ইন্ডিয়া পোস্টের সঙ্গে। এই সময় দেশে প্রায় ১.৫৫ লক্ষ্য সংখ্যক পোস্ট অফিস রয়েছে। তবে এমন বেশ কিছু জায়গা রয়েছে যেখানে কিন্তু এই মুহূর্তে পোস্ট অফিস নেই। সেই কথা মাথায় রেখে এই পোস্ট অফিসের ফ্রাঞ্চাইজি দেওয়া শুরু করেছে ভারতীয় ডাক বিভাগ। দেখে নিন কিভাবে ফ্রাঞ্চাইজি পাবেন। পোস্ট অফিসের ফ্রাঞ্চাইজির থেকে আপনি কত টাকা আয় করবেন সেটা সম্পূর্ণরূপে আপনার কমিশনের উপর নির্ভর করে। এজন্য পোস্ট অফিসের পক্ষে প্রোডাক্ট এবং পরিষেবা দেওয়া হয়ে থাকে। এই সমস্ত পরিষেবার জন্য দেওয়া হয়ে থাকে কমিশন।

Advertisement

ভারতে এমন অনেক জায়গা রয়েছে যেখানে একটিও পোস্ট অফিস নেই এবং সেখানকার মানুষেরা পোস্ট অফিসের কোন সুবিধা গ্রহণ করতে পারেন না। এই কারণে ভারতীয় ডাক বিভাগ ওই সংশ্লিষ্ট এলাকায় জনৈক ব্যক্তিকে পোস্ট অফিস ফ্রাঞ্চাইজি খোলার অনুমতি দিয়ে থাকে। এর মাধ্যমে সেই ব্যক্তি ও কিন্তু উপার্জন করতে পারেন। এজন্য মাত্র পাঁচ হাজার টাকা খরচ হয় মাসে। এই পোস্ট অফিস ফ্রাঞ্চাইজি খোলার মাধ্যমে আপনি স্টাম্প এবং স্টেশনারির মতো নানা জিনিস বিক্রি করতে পারবেন। এছাড়াও স্পিড পোস্ট এবং মানি অর্ডার এর মতো পরিষেবা আপনারা দিতে পারবেন। আর প্রত্যেকটি ক্ষেত্রে লাভ পাওয়া যায় ভারতীয় ডাক বিভাগ নির্ধারিত কমিশন এবং লাভের টাকাটা আসে সেখান থেকেই।

ফ্রাঞ্চাইজি নেওয়ার জন্য আপনাকে নূন্যতম ১৮ বছরের বেশি বয়সী হতে হবে। ভারতের যে কোন নাগরিক ফ্র্যাঞ্চাইজি গ্রহণ করতে পারেন এবং গ্রহণ করার জন্য নূন্যতম অষ্টম শ্রেণি পাস সার্টিফিকেট থাকতে হবে। আবেদন করার জন্য সবচেয়ে প্রথমে ফরম ফিলাপ করে সাবমিট করে ফেলুন। তারপর সিলেকশন হওয়ার পরে ইন্ডিয়া পোস্টের সঙ্গে মউ স্বাক্ষর করে ফেলুন। ফ্রাঞ্চাইজি নেওয়ার জন্য আপনাকে কেবলমাত্র ৫০০০ টাকা খরচ করতে হবে। আর ফ্রাঞ্চাইজি পাওয়ার পর আপনি কমিশনের ভিত্তিতে আয় করতে পারবেন।

Advertisement

এবার কমিশনের ব্যাপারে একটু জেনে নেওয়া যাক। রেজিস্টার আর্টিকেল বুকিং এর জন্য পাওয়া যাবে ৩টাকা, স্পিড পোস্ট আর্টিকেলের বুকিংয়ের জন্য পাওয়া যাবে ৫ টাকা করে, ১০০ থেকে ২০০ টাকার মানি অর্ডার বুকিং এর ক্ষেত্রে ৩.৫০ টাকা পাওয়া যাবে। ২০০ টাকার বেশি মানি অর্ডার করতে গেলে ৫ টাকা। প্রতিমাসে রেজিস্ট্রি এবং স্পিড পোস্টে ১০০০ টাকার বেশি বুকিং এ ২০ শতাংশ অতিরিক্ত কমিশন পাওয়া যাবে। পোস্ট স্ট্যাম্প, পোস্টাল স্টেশনারী এবং মানি অর্ডার ফরম বিক্রিতে সেল অ্যামাউন্টের পাঁচ শতাংশ পাওয়া যাবে।

Related Articles

Back to top button