×
নিউজরাজ্য

বিপদের মুখে বাংলা, পুজোর আগেই ভয়াবহ ভূমিকম্পের আশঙ্কা রাজ্যে

Advertisement

করোনা, আমফানের পরও আতঙ্ক পিছু ছাড়ছে না বাংলার। আগামী পুজোর আগেই ভয়াবহ ভূমিকম্পের মুখোমুখি হতে হবে বাংলার মানুষকে। এমনই আশঙ্কা প্রকাশ করেছেন ভূ-বিজ্ঞানীরা। সবচেয়ে বেশি ভয়ের জায়গায় রয়েছে কলকাতা। ইতিমধ্যে বেশ কয়েকবার মৃদু কম্পন অনুভূত হয়েছে এখানে। পার্শবর্তী রাজ্য ঝাড়খন্ডের জামসেদপুরও সম্প্রতি ভূমিকম্পের কবলে পড়েছে। তবে সেই কম্পন খুবই সামান্য ছিল। উত্তর ভারত ও বাংলার সীমান্তবর্তী জেলাগুলোতেও মৃদু কম্পন অনুভূত হয়েছে বেশ কয়েকবার। এই সমস্ত ছোটোখাটো ভূমিকম্প গুলো আসলে বড়ো কোন বিপর্যয়ের ঈঙ্গিত দিচ্ছে বলে মনে করছেন ভূ-বিজ্ঞানীরা।

Advertisement

আশঙ্কা করা হচ্ছে যে, আগামী দুর্গাপূজার আগেই বা পূজা চলাকালীন ভয়াবহ ভূমিকম্পের মুখোমুখি হতে পারে বাংলা। শুধু পশ্চিমবঙ্গ নয়, কম্পনের ঢেউ গিয়ে পৌঁছাবে বাংলাদেশেও। রক্ষা পাবে না ঢাকাও। করোনা ও আমফান বিধ্বস্ত বাংলার জন্য যা মারাত্মক চিন্তার কারণ হয়ে উঠতে চলেছে।

করোনা ও আমফানের সাঁড়াশি আক্রমণের কারণে বিপর্যস্ত গোটা বাংলা। ঘূর্ণিঝড় আমফান যে ক্ষতি করে গিয়েছে, তা সামলে উঠতে হিমশিম খাচ্ছে বাংলার প্রশাসন। কেন্দ্রের দেওয়া আর্থিক প্যাকেজের সাহায্য নিতে হয়েছে রাজ্যকে। রাস্তাঘাট পরিষ্কার করতে নামানো হয়েছিল সেনাও। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ চালিয়েছে তারা। অন্যদিকে, লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। এই পরিস্থিতিতে আবারও যদি ভূমিকম্প ঘটে, তাহলে পরিস্থিতি প্রশাসনের নাগালের বাইরে চলে যাবে বলে আশঙ্কা করেছেন বিশেষজ্ঞরা। এ বিষয়ে আশঙ্কা প্রকাশ করেছেন পরিবেশবিদরাও।

Advertisement

Related Articles

Back to top button