নিউজরাজ্য

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় ঘোষণা মমতার, পরীক্ষার নিয়মে আসছে পরিবর্তন

Advertisement

করোনা পরিস্থিতি এখনো ঠিকমতো আয়ত্বে না আসার কারণে চিন্তায় মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা। পাশাপাশি চিন্তায় রয়েছেন তাদের অভিভাবকরা। এই কারণে তাদের জন্য কিছু নতুন নিয়ম নিয়ে এসেছে পশ্চিমবঙ্গ সরকার। এই বছর উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক পরীক্ষায় কোন রকম টেস্ট পরীক্ষা হবে না। তবে ফাইনাল পরীক্ষা দিতেই হবে। ফাইনাল কবে হবে সেই বিষয়ে কিছু জানানো হয়নি এখনো।

করোনা ভাইরাসের আবহে বেশ চিন্তায় ২০২১ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা। সেই পরীক্ষা কিভাবে হবে সেই নিয়ে এখনো কোনো ঘোষণা করা হয়নি। সাধারণত নভেম্বর মাসে টেস্ট পরীক্ষা হওয়ার কথা থাকে। হিন্দি নভেম্বর মাস আর কিছুদিনের মধ্যেই শেষ হয়ে যাবে কিন্তু এখনো কোনো পরীক্ষার নোটিশ আসেনি। চলতি বছরে গত মার্চ মাস থেকে সম্পূর্ণরূপে স্কুল বন্ধ। মাধ্যমিক পরীক্ষার্থীদের স্কুলে এসে মাত্র তিন মাস ক্লাস হয়েছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের স্কুলে এসে কোনো ক্লাস হয়নি এখনও পর্যন্ত। অনলাইনে ক্লাস চললেও টেস্ট পরীক্ষার কোন নোটিশ দেওয়া হয়নি।

এই কারণেই তাদের দুশ্চিন্তাকে দূর করার জন্য রাজ্য সরকার ঘোষণা করেছে, আগামী বছরের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা হবে না। তারা সকলেই সরাসরি ফাইনাল পরীক্ষা দিতে পারবে। কিন্তু প্রতিবছরের মতো ফেব্রুয়ারি এবং মার্চ মাসে যথাক্রমে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক হবে কিনা তা এখনও পরিষ্কার করে জানানো হয়নি। স্কুল খোলা নেই, সেই কারণে নির্দিষ্ট সময়ে পরীক্ষা নাও হতে পারে। তবে এই নিয়ে সর্বশেষ সিদ্ধান্ত শিক্ষা দপ্তর থেকে জানানো হবে বলে ঘোষণা নবান্ন সূত্রে।

এই বছর করোনা ভাইরাসের কারণে বেশ সমস্যার মধ্যে পড়েছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা। উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীন করোনাভাইরাস এর ঘটনা বাড়তে থাকে। এই সময় বাধ্য হয়ে পরীক্ষা বন্ধ করে দিতে হয়। স্কুল-কলেজ সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। এর পরেই সারাদেশে লকডাউন শুরু হয়ে যায়। লকডাউনে সমস্ত দেশের মতোই বাংলাও সম্পূর্ণরূপে স্তব্ধ হয়ে যায়। এইরকম অবস্থায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ করা যায়নি। অন্যভাবে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট দেওয়া হয়। এই বছর তো কোন ভাবে হলো, কিন্তু পরের বছর কিভাবে উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক ফাইনাল পরীক্ষা নেওয়া হবে সেই বিষয়ে এখনো সকলের মনে প্রশ্ন চিহ্ন দানা বাঁধছে।

Tags

Related Articles

Back to top button