জীবনযাপন

আপনার শিশুকে এই চারটি বিষয়ে কখনোই কথা বলবেন না!

Advertisement
Advertisement

ভারতবার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : কথা অনেকটা তীরের মতো যা একবার বেরিয়ে গেলে আর তাকে ফেরানো সম্ভব হয়না। তাই কথা বলার সময় সাবধানী হয়ে কথা বলতে হবে। আর আপনি যখন কোনো শিশুর সঙ্গে কথা বলছেন তখন আরো সতর্ক হতে হবে।শিশুদের মন অত্যন্ত সরল। শিশুদের সামনে আমরা নেতিবাচক বা ইতিবাচক যাই বলে থাকি না কেন তাদের মনে গভীর প্রভাব ফেলে।
মনোবিশেষজ্ঞরা এমন কথাই বলছেন।

Advertisement
Advertisement

জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ফেমিনা এমন কিছু বিষয়ে তালিকা করেছেন যেগুলো শিশুদের সম্মুখে কখনোই বলা চলবে না।

Advertisement

(১) “তুমি একটা গাধা”—-

Advertisement
Advertisement

এই কথাটি শিশুর সম্মুখে বারবার বলতে থাকলে শিশুর আত্মবিশ্বাস হারিয়ে যাবে। বোকা, গাধা কথাটি শিশুর সামনে সারাক্ষণ বললে শিশুর মনে খারাপ প্রভাব পড়ে। যাতে সে হীনমন্যতায় ভোগে এবং তার ভবিষ্যৎ জীবনেও প্রভাব পড়ে।

(২) কেন তুমি এমন নয়…?

তুলনা শিশু মনে খারাপ প্রভাব ফেলে।তুলনা শিশু মনের হত্যা করে। তাই তুলনা করা স্বভাব থাকলে তা আজই বন্ধ করুন। শিশুকে কখনোই বলবেন না “তুমি ওর মতো হও” বা ওই মানুষটির মতো হও। বরং এটা বলুন তুমি যেমন তেমন ই ভালো। নিজের মতো হও।

(৩) “এটা করো, না হলে….

শিশুরা যখন কোন কাজ করতে চায় না হয়তো রেগে বলেন এটা কর না হলে শাস্তি দেওয়া হবে। কিন্তু আপনি যতই রাগ করে বা বিরক্ত হয়ে এরকম কথা বলেন না কেন, এই কথাই তেমন কাজ হয় না। এই কথার প্রভাব সাময়িক হলেও দীর্ঘস্থায়ী হয়না। তাই এরকম কথা এড়িয়ে চলুন।

(৪) ‘লজ্জা পাওয়া বন্ধ করো, এটা খারাপ’—

কিছু কিছু বাচ্চা এমন হয় যারা অচেনা কারো সঙ্গে হয়তো মিশতে পারে না। অচেনা কারোর সঙ্গে মিশতে হয়তো সে লজ্জা পায়। এই লজ্জা পাওয়া বা অন্তর্মুখী হওয়া কিন্তু দোষের নয়। হইতো সে সবার থেকে আলাদা ব্যক্তিত্বের। এতে তাকে বকাঝকা করার কিছু নেই। বরং তাকে অন্তর্মুখীভাব থেকে বেরিয়ে আসতে ধৈর্য ধরে সাহায্য করুন।

শিশুর মনকে বুঝতে শিখুন ও আপনার শিশুদের পাশে থাকুন।

Advertisement

Related Articles

Back to top button