দেশনিউজ

হাড্ডাহাড্ডি লড়াই দিয়েও শেষ রক্ষা হল না, বিহারে ফের সরকার গড়তে চলেছে এনডিএ

×
Advertisement

পাটনা: বুথ ফেরত সমীক্ষা বলেছিল বিহারে পরিবর্তনের সরকার গড়তে চলেছে তেজস্বী যাদব। দীর্ঘ ১৫ বছররের শাসন শেষ হতে চলেছে। কিন্তু ভোটের ফল উল্টো কথাই বলল। এ যাত্রায় বিহারে কোনওক্রমে সরকার বাঁচিয়ে ফেলেছেন নীতীশ কুমার। হাড্ডাহাড্ডি লড়াই দিয়েও শেষ রক্ষা করতে পারলেন না তেজস্বী যাদব। তবে এবার নীতীশের দলের থেকে বেশি আসন পেয়েছে বিজেপি। যদিও তারা লড়েছে কম আসনে।

Advertisement

হিসেব মতো বিজেপি বেশি ভোট পাওয়ায় মুখ্যমন্ত্রীর আসনে বিজেপি প্রার্থীর বসা উচিত। কিন্তু নির্বাচনের আগেই জেডিইউ-এর পক্ষ থেকে জানানো হয়েছিল, ভোটের ফল যাই হোক না কেন, মুখ্যমন্ত্রী হবেন নীতিশ কুমারই। তবে বর্ষীয়ান এই রাজনৈতিক নেতা মুখ্যমন্ত্রীর আসনে পুনরায় যে বসতে চলেছেন, তার পুরো কৃতিত্বই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বিহার নির্বাচনের আগে ডজনখানেক সভা করেছেন মোদি। আর যেখানে যেখানে প্রধানমন্ত্রী সভা করেছেন, সেখানে সেখানেই এনডিএ-র জয়জয়কার হয়েছে। ১৫ বছর শাসন করছেন নীতীশ কুমার। ভোটের ফলের নিরিখে আরও একবার পাটনার মসনদে নীতীশের বসা পাকা। আর নীতীশকে টানলেন নরেন্দ্র মোদিই।

Advertisement

২০১৫ সালে বিজেপি ১৫৭ আসনে লড়াই করে পেয়েছিল ৫৩টি। এবার ১২৫টি আসনে এনডিএ জেতার ফলে ৭৫টি আসন জিতেছে বিজেপি। সেখানে জেডিইউ ৪৩টি আসন জিতেছে। সুতরাং সব মিলিয়ে বিহারের নীতীশ কুমারের প্রত্যাবর্তন হল, এমনটা বলাই যায়।

Related Articles

Back to top button