নিউজদেশ

মোদি সরকার নিয়ে এসেছে ব্যাপক একটি স্কিম, LPG সিলিন্ডার ব্যবহার করলেই পাবেন ব্যাপক সুবিধা

এই মুহূর্তে সরকার সকলের জন্যই অনেক ধরনের প্রকল্প শুরু করেছে

×
Advertisement

দেশের দরিদ্রদের সাহায্য করার জন্য সরকার অনেকগুলি পরিকল্পনা এই মুহূর্তে চালাচ্ছে। আর্থিক সাহায্য থেকে শুরু করে বিনামূল্যের রেশনও সরকারের মাধ্যমে দরিদ্রদের দেওয়া হচ্ছে। এই ধারাবাহিকতায়, কেন্দ্রীয় সরকারের মাধ্যমে দরিদ্রদের এলপিজি সংযোগ দেওয়ার জন্য একটি প্রকল্পও চালানো হচ্ছে। এর জন্য প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY) চালু করেছিল সরকার। মে ২০১৬-এ, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’ (PMUY) নামের একটি ফ্ল্যাগশিপ স্কিম চালু করে যার লক্ষ্য গ্রামীণ এবং সুবিধাবঞ্চিত পরিবারগুলিতে এলপিজির মতো পরিষ্কার রান্নার জ্বালানি সরবরাহ করা। ঐতিহ্যবাহী রান্নার জ্বালানী যেমন জ্বালানী কাঠ, কয়লা, ঘুঁটে ইত্যাদির ব্যবহার গ্রামীণ মহিলাদের স্বাস্থ্যের পাশাপাশি পরিবেশের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। তাই সেইসব জ্বালানি দ্রব্য যাতে কম ব্যবহার করা হয়, সেই ব্যাপারে আরো সচেতন করতে এই যোজনার শুরু করেছিল সরকার।

Advertisements
Advertisement

এলপিজি সংযোগ

Advertisements

পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক দ্বারা পরিচালিত প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে, বিপিএল পরিবারগুলিকে এলপিজি সংযোগ দেওয়া হয়। এই স্কিমের অধীনে প্রতিটি পরিবার গ্যাসের ওভেন ক্রয় এবং সিলিন্ডার রিফিল করার জন্য সুদবিহীন ঋণ পাওয়ার যোগ্য। অন্যদিকে এলপিজি সংযোগের প্রশাসনিক খরচ সরকার বহন করে থাকে।

Advertisements
Advertisement

তবে, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধা নেওয়ার জন্য সরকার বেশ কিছু যোগ্যতাও নির্ধারণ করেছে। যদি এই যোগ্যতার মানদণ্ডগুলি পূরণ করা হয় তবে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাগুলি পাওয়া যেতে পারে।

যোগ্যতা থাকতে হবে

– ভারতীয় নাগরিক হতে হবে।
– ১৮ বছরের বেশি বয়সী হতে হবে।
– বিপিএল পরিবারের একজন মহিলা হতে হবে, যার এলপিজি সংযোগ নেই৷
– অন্যান্য অনুরূপ প্রকল্পের অধীনে কোন সুবিধা যাবে না।
– SECC ২০১১-এর তালিকায় অন্তর্ভুক্ত সুবিধাভোগী বা SC/ST পরিবারের অধীনে BPL পরিবার, PMAY (গ্রামীণ), AAY, সর্বাধিক অনগ্রসর শ্রেণী (MBC), বনবাসী, নদী দ্বীপে বসবাসকারী লোকেরা বা চা বাগানের প্রাক্তন উপজাতিদের যেতে হবে।

Related Articles

Back to top button