দেশনিউজ

Phone Pe-তে মোবাইল রিচার্জে দিতে হবে অতিরিক্ত খরচ, বড় ঘোষণা অনলাইন সংস্থার

অনলাইন লেনদেনের চাহিদাটা এই কয়েকবছরে কম বেশী সকলের মধ্যেই বেড়েছে। আর গত বছর থেকে কোভিড পরিস্থিতে এই অনলাইন লেনদেন পরিষেবা যে বেড়ে গিয়েছে তা নিঃসন্দেহে বলা যেতে পারে। এতদিন বিভিন্ন অনলাইন লেনদেনের সাইটগুলির ইউএসপিছিল, পুরোপুরি বিনামূল্যে ফ্রি পরিষেবা প্রদান করতেন। বাড়িতে বসে অনলাইন শপিং এর ক্ষেত্রে আমরা ক্যাস অন ডেলিভারির থেকে পেটিএম, ফোনপে ইত্যাদি ই-ওয়ালেটের মাধ্যমে অনায়াসেই সকলে শপিং করতাম। এমনকি করোনার জন্য বাড়ির বাইরে না গিয়ে খুব সহজেই বাড়িতে বসে ইলেকট্রিসিটি কিংবা ফোনের বিল মেটানো যেত।

এই রকমই একটি অনলাইন লেনদেনের পরিষেবা পাওয়ার সাইট হল PhonePe । এতদিন পর্যন্ত বিনামূল্যে সাধারণ মানুষকে ফোন পে পরিষেবা দিলেও এবার আর সেই পথে হাঁটতে চাননা। এবার PhonePe স্পষ্ট জানিয়ে দিল, এখন থেকে বেশ কিছু অনলাইন পেমেন্টের জন্য গ্রাহককে নিজের গ্যাঁটের অতিরিক্ত কড়ি খরচ করতে হবে। অবাক লাগলেও এটাই সত্যি। ফোনপে সংস্থার তরফে জানানো হয়েছে, এই বছর সেপ্টেম্বর মাস পর্যন্ত ১৬৫ কোটির বেশি ইউপিআই লেনদেন করা হয়েছে।

আর প্রথম ই-ওয়ালেট হিসেবে এবার ইউপিআই লেনদেনের ক্ষেত্রে অতিরিক্ত চার্জ দিতে হবে ইউজারদের। প্রশ্ন হল, কোন ক্ষেত্রে আপনার বেশি খরচ হবে। সংস্থা জানাচ্ছে, মোবাইল রিচার্জ ৫০ টাকার বেশি হলে এবার থেকে আপনাকে ১ থেকে ২ টাকা অতিরিক্ত টাকা কেটে নেওয়া হবে। যেমন ধরুন ৫০ এর বেশি যদি ১০০টাকার রিচার্জ করলে ১ টাকা এবং ১০০ টাকার বেশি রিচার্জ করেন তাহলে ২ টাকা অতিরিক্ত অর্থ কাটবে।

তবে ফোনপে এবার থেকে টাকা কাটলেও অন্য ই-ওয়ালেট যেমন গুগল পে, পেটিএম এখনো পর্যন্ত এই পরিষেবা বিনামূল্যেই পাওয়া যাচ্ছে। অনেকের প্রশ্ন তাহলে ফোন পে তে কেন গ্রাহককে অতিরিক্ত টাকা খরচ করতে হবে? এই প্রসঙ্গে সংস্থার তরফে জানানো হয়েছে, আসলে এই প্ল্যাটফর্ম থেকে খুব কম সংখ্যক গ্রাহক মোবাইল রিচার্জ করে থাকেন। অন্য ক্ষেত্রে রিচার্জে ব্যবহার বেশি। সেই কারণেই এই সিদ্ধান্ত। ৫০ টাকার কম রিচার্জের জন্য ইউজারকে অতিরিক্ত খরচ করতে হবে না। অবশ্য এই নতুন নিয়ম রিচার্জের ক্ষেত্রে ধার্য করা হয়েছে।

Related Articles

Back to top button