কলকাতানিউজ

Kolkata Metro: মেট্রোর যাত্রীদের জন্য সুখবর! ২০ মাস পর চলতি সপ্তাহে ফিরছে টোকেন

মেট্রো যাত্রীদের জন্য সুখবর! ফের মেট্রোয় ফিরে আসছে টোকেন কার্ড। কবে? ডিসেম্বর নয় চলতি মাসে ২৫ নভেম্বর অর্থাৎ বৃহস্পতিবার কলকাতার নর্থ–সাউথ এবং ইস্ট–ওয়েস্ট দুই মেট্রোতেই নতুন করে আবার টোকেন চালুর সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। করোনা অতিমারির কারণে প্রায় দুবছর যা বন্ধ রাখা হয়েছিল। মেট্রো রেলের কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী বৃহস্পতিবার থেকেই মেট্রোর প্রতিটি কাউন্টারে মিলবে টোকেন।

এদিন বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে কাউন্টার ছাড়াও অটোমেটিক স্মার্ট কার্ড রিচার্জ মেশিন থেকেও যাত্রীরা টোকেন কিনতে পারবেন যাবে বলে কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।তবে যে সব যাত্রীরা নিয়মিত মেট্রোতে যাতায়াত করেন, তাঁদের স্মার্ট কার্ড ব্যবহারের জন্যই অনুরোধ জানিয়েছে রেল কর্তৃপক্ষ। এর ফলে করোনা কালে যাত্রীদের ভিড়ও কিছুটা কমবে।

করোনা ভাইরাসের কারণে গত বছর ২৩ মার্চ থেকে বন্ধ হয়ে গিয়েছিল মেট্রো রেলের চাকা। গত বছর ১৪ সেপ্টেম্বর থেকে মেট্রো ট্রেন পরিষেবা চালু হলেও অবশ্য টোকেন ব্যবস্থা বন্ধ ছিল। সে সময় শুধু স্মার্ট কার্ড দিয়ে যাত্রীরা যাতায়াত করতে পারছিলেন। । তবে টোকেন চালু হলেও এই করোনা পিরিয়ডে মেট্রো যাত্রায় বেশ কিছু বিধিনিষেধ রয়েছে। মাস্ক পরা, শারীরিক দূরত্ববিধি মানার কথা এখনো স্মরণ করানো হচ্ছে।

স্মার্ট কার্ড চালু থাকতেই মেট্রোতে মারাত্মক ভিড় হচ্ছিল। টোকেন ফিরলে যাত্রীদের ভিড় আরো বাড়বে, তা সহজেই অনুমান করা হচ্ছে। তবে মেট্রোয় যাঁরা মাঝেমাঝে যাতায়াত করতেন তাঁদের স্মার্ট কার্ড না থাকায় যাতায়াতে অসুবিধায় পড়ছিলেন। যেহেতু টোকেন দেওয়া হচ্ছিল না তাই অনেকে মেট্রো যাতায়াত বন্ধ করেছিলেন। ফলে টোকেন দেওয়ার সিদ্ধান্ত এই যাত্রীদের জন্য একটা বড় সুখবর তা নিঃসন্দেহে বলা যেতে পারে।

Related Articles

Back to top button