কলকাতানিউজ

ডাক্তারদের আন্দোলনে উত্তাল আরজিকর, পরিস্থিতি সামলাতে ঘটনাস্থলে পুলিশ

হঠাৎ কি হল যে আন্দোলন করতে হল হবু ডাক্তারদের?

×
Advertisement

আবারো সরগরম হয়ে উঠল আরজিকর মেডিকেল কলেজ এবং হাসপাতাল। এবারে হবু চিকিৎসকদের বিক্ষোভে উত্তাল হয়ে উঠল আরজিকর মেডিকেল কলেজ। জানা যাচ্ছে কলেজের ছাত্র ইউনিট গড়া নিয়ে গোটা ঘটনার সূত্রপাত এবং তারপর থেকে নিজেদের ১৫ দফা দাবি নিয়ে আন্দোলন শুরু করেছেন ছাত্রছাত্রীরা।

Advertisement

তাদের দাবি মূলত, ছাত্র ইউনিট গঠন করা নিয়ে। তারা দাবি তুলেছেন, সম্প্রতি কলেজে একটি ছাত্র ইউনিট গঠন করা হয়েছে। কিন্তু সেই ইউনিটে ছাত্র-ছাত্রীদের মতামত শোনা হয়নি। অধ্যক্ষ নিজের ক্ষমতা বলে সে ইউনিট গঠন করে ফেলেছেন এবং দু’মাসে মেডিকেল কলেজের মধ্যে এমন বেশ কিছু ঘটনা ঘটেছে যার ফলে অসহনীয় পরিস্থিতির সৃষ্টি হয়েছে। শহরে প্রথম সারির এরকম একটি শিক্ষা প্রতিষ্ঠানে এবং হাসপাতলে এরকম বিশৃংখলা কার্যত অস্বস্তিকর পরিবেশ তৈরি করেছে।

কলেজের প্রধান এবং ছাত্রছাত্রীদের মধ্যে যে ধরনের সমন্বয় থাকা উচিৎ, কোথাও গিয়ে সেই সময়ের মধ্যে ঘাটতি থেকেছে। আজকের আন্দোলন থেকে এইবিষয়টি সম্পূর্ণরূপে স্পষ্ট। হবু ডাক্তাররা অধ্যক্ষের সঙ্গে আলোচনার দাবী জানিয়েছেন কিন্তু তাতে অধ্যক্ষ কর্ণপাত করেননি বলেই তাদের অভিযোগ। এরপর থেকেই একনাগাড়ে আন্দোলন শুরু হয় তাদের এবং দুপুর থেকে ঘেরাও কর্মসূচি চলে অধ্যক্ষকে ঘিরে। পরিস্থিতি সামাল দেয়ার জন্য তালা থানার পুলিশ পৌঁছেছে ঘটনাস্থলে।

Advertisement

বিক্ষোভকারীদের দাবি জানিয়েছেন, ১৫ দফা দাবি নিয়ে অধ্যক্ষকে তাদের সঙ্গে আলোচনায় বসতে হবে। দীর্ঘ পাঁচ ঘন্টা কেটে যাওয়ার পরেও অধ্যক্ষ যখন ছাত্র ছাত্রীদের সঙ্গে আলোচনায় বসতে রাজি হননি তখনই তাদের ধৈর্যের বাঁধ ভাঙ্গে। পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে, যখন অধ্যক্ষ পুলিশের গাড়ি করে বেরিয়ে যাওয়ার চেষ্টা করেন। গাড়ির সামনে বসে পড়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন পড়ুয়ারা। শেষ পাওয়া খবর অনুযায়ী এখনো পর্যন্ত ঘেরাও রয়েছেন আরজিকর মেডিকেল কলেজের অধ্যক্ষ। পাশাপাশি, রোগী এবং রোগীদের পরিবারের যে এই আন্দোলনের জেরে সমস্যা হচ্ছে তা আর বলার অপেক্ষা রাখে না।

Related Articles

Back to top button