জীবনযাপনসৌন্দর্য

শীত আসছে, কফি দিয়ে বানিয়ে নিন সহজ ফেসপ্যাক

শীতের সকাল হোক বা সন্ধ্যা দুই’বেলাতেই কফি মাস্ট, বিশেষত শীত প্রধান দেশগুলিতে। তবে এই দেশেও কফির ব্যপক ব্যবহার রয়েছে। সারা বছর চায়ের ব্যবহার থাকলেও শীত ঢুকতে ঢুকতে কফি আমাদের রান্নাঘরে জায়গা করে নেয়। আজ আমরা কফির পান করা বিষয়ে কিছু আলোচনা করব না তবে কফি দিয়ে কীভাবে রূপচর্চা করা যায় তা নিয়ে বলব।

  • স্ক্রাবার হিসেবে কফির ব্যবহার – এক চা চামচ কফি গুঁড়ো নিন, এক চামচ চালের গুঁড়ো নিন, এবং এক চামচ কাঁচা দুধ নিয়ে তিনটি ভালো করে মিশিয়ে মুখে হালকা হাতে ম্যাসাজ করুন। ৫ মিনিট ম্যাসাজ করার পরই নরম্যাল জলে ধুয়ে ফেলুন।
  • স্ক্রাবার হিসেবে কফির সঙ্গে আপনি এক চামচ চিনি ও নারকেল তেল মিশিয়ে ব্যবহার করতে পারেন। এই মিশ্রন দিয়ে ৫ মিনিট ধরে স্ক্রাব করার পর, আপনার মুখ জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।
  • ত্বকের প্যাক বানাতে কফির ব্যবহার – দুই চা চামচ কফি গুঁড়ো নিন, দুই চামচ টক দই, এক চামচ মধু। আপনি টক দইয়ের পরিবর্তে অ্যালোভেরা জেল জেল এবং ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে একটা প্যাক বানাতে পারেন। সপ্তাহে ২ দিন আপনি এই প্যাক মাখুন ১৫ মিনিটের জন্য, তারপর মুখ জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। আপনি এই প্যাক হাতে ও পায়ের পাতাতেও মাখতে পারেন। এই প্যাক আপনার ত্বক উজ্জ্বল করবে আর আপনাকে একটা ব্রণ হীন ফ্রেশ লুক দেবে। তবে যাদের মুখে ব্রণ আছে তাঁরা ডাক্তারের পরামর্শ ব্যতীত কোন কিছু মাখবেন না। বিশেষ করে কফি তাঁদের জন্য নয়।

Related Articles

Back to top button