নিউজদেশ

১ জানুয়ারি থেকে বাজারে আসবে ১০০০ টাকার নোট, ব্যাঙ্কে ফেরত যাবে ২০০০ টাকা, জানুন সম্পূর্ণ কাহিনী

সোশ্যাল মিডিয়াতে আজকাল বিভিন্ন ধরনের গুজব রটে যায় সহজেই

×
Advertisement

আজকাল সকলেই সোশ্যাল মিডিয়া ব্যাপক পরিমাণে ব্যবহার করে থাকে। এই সোশ্যাল মিডিয়াতে বিনোদনের পাশাপাশি অনেক খবরও সামনে আসে। আপনি যদি এই শেষ কিছুদিনের মধ্যে সোশ্যাল মিডিয়াতে এমন কোনও বার্তা পেয়েছেন যে নতুন বছরে একটি নতুন ১০০০ টাকার নোট আসবে এবং ২০০০ টাকার নোট নিষিদ্ধ করা হবে, তাহলে আজকের এই প্রতিবেদনটি অবশ্যই পড়ুন।

Advertisement

সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন ধরনের খবর সামনে এলেও সমস্ত যে সত্য হবে এমন কোনো মানে নেই। আসলে অনেকেই বিভ্রান্তিকর পরিস্থিতি সৃষ্টি করার জন্য এমন মনগড়া কাহিনী সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে থাকে। অন্যান্য সাধারণ মানুষ যাচাই না করেই সেই খবর শেয়ার করাতে, তা ভাইরাল হয়ে যায়। নতুন বছরের ১০০০ টাকার নোট আসা ও ২০০০ টাকার নোট নিষিদ্ধ হওয়ার প্রসঙ্গ নিয়ে কেন্দ্রীয় সরকার স্পষ্ট জানিয়ে দিয়েছে, “২০১৮-১৯ এর পরে, ২ হাজার টাকার নোট ছাপার জন্য কোনও নতুন ইন্ডেন্ট দেওয়া হয়নি।”

এমনকি সোশ্যাল মিডিয়াতে এমন কথাও চলছে যে ১ লা জানুয়ারি ২০২৩ সাল থেকে ১০০০ টাকার নোট ফিরে আসছে। পাশাপাশি পুরনো ২০০০ টাকার নোট ব্যাংকে ফেরত দিতে হবে। আপনাদের জানিয়ে রাখি এই দাবী সম্পূর্ণ মিথ্যা। আমরা আপনাকে জানিয়ে রাখি যে ২০০০ টাকার নোট প্রত্যাহার এবং ১০০০ টাকার নোট পুনরায় চালু করার কোনও পরিকল্পনা সরকারের নেই। কেন্দ্রীয় সরকারের অফিসিয়াল ফ্যাক্ট চেক ‘পিআইবি ফ্যাক্ট চেক’ এই ধরনের জাল এবং বিভ্রান্তিকর বার্তা ফরোয়ার্ড করার বিরুদ্ধে মানুষকে সতর্ক করেছে। পিআইবি ফ্যাক্ট চেকের একটি টুইটে বলা হয়েছে যে এই দাবিটি সম্পূর্ণ ভুয়ো। দয়া করে এই ধরনের বিভ্রান্তিকর বার্তা ফরোয়ার্ড করবেন না। এই টুইটটি ১৬ ডিসেম্বর পিআইবি করেছে।

Advertisement

Related Articles

Back to top button