স্বাস্থ্য ও ফিটনেসজীবনযাপন

Kidney Problems Solution: কয়েকটা জিনিস মাথায় রাখলেই সুস্থ থাকবে কিডনি, জানুন বিস্তারিত

×
Advertisement

বর্তমানের কর্মব্যস্ত জীবনে নিজের শরীর স্বাস্থ্যের কথা দীর্ঘসময় ধরে ভাবার সময় নেই কারোরই। আর তার জন্যই রোজকার ব্যস্ত জীবনে একাধিক অনিয়ম হতেই থাকে। বিশেষ করে খাবারের দিক দিয়ে অনিয়ম হয় বেশি। যার জন্য সাধারণ মানব শরীরের একাধিক অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়। আর সেই সমস্ত অঙ্গের মধ্যে কিডনি অন্যতম।

Advertisement

কিডনি যেকোনো মানব শরীরের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। যেটি একটি সাধারন মানবদেহে জল, নুন ও খনিজের ভারসাম্য বজায় রাখে। আর মানুব শরীরে দুটি কিডনির একটিও যদি ক্ষতিগ্রস্ত হয় তাহলে, তা যে স্বাভাবিকভাবেই কোন ব্যক্তির রোজের জীবনযাত্রায় একটা গভীর ছাপ ফেলবে, তা আর আলাদাভাবে বলার অপেক্ষা রাখছে না। তবে নিত্যদিনের জীবনে যদি কয়েকটি কথা মেনে চলা যায় তাহলে সুস্থ থাকবে কিডনি।

• চিনি যুক্ত খাবার ও উচ্চ রক্তচাপ ভীষণভাবে ক্ষতি করে কিডনির। অতিরিক্ত মিষ্টি খাবার যতই কম খাওয়া যায় ততই শ্রেয়। মিষ্টি কিংবা শরবত নিঃসন্দেহে ক্ষতি করে কিডনির। খেলেও এই ধরনের খাদ্যদ্রব্য পর্যাপ্ত পরিমাণে খাওয়াই ভালো।

Advertisement

• শারীরিক বিভিন্ন ব্যথার জন্য প্রায়ই একাধিক অ্যান্টিবায়োটিক ওষুধ খেয়ে থাকেন অনেকে। তবে সেইসমস্ত ওষুধ যে কিডনির ক্ষতি করে, তা নিঃসন্দেহে বলে যায়। তবে সেক্ষেত্রে যদি নিয়মিত, সময়মতো ও পরিমাণমতো খাবার খাওয়া যায় তাহলে, তা অনেকটা উপকার করবে শরীরের পক্ষে।

• হাই ডায়টরি সোডিয়াম ও ফসফরাস যুক্ত খাবার কিডনির পক্ষে খুবই ক্ষতিকারক। এমনকি অতিরিক্ত মাংস খাওয়াও ক্ষতি করতে পারে কিডনির। কারণ মাংস শরীরে অ্যাসিড তৈরি করে, যা সব সময় কিডনি প্রতিরোধ করতে পারে না। তাই ডাক্তারের পরামর্শ মেনে সবটাই পরিমাণ মতো রাখা শ্রেয়।

• উল্লেখ্য পরিমাণ মতো পর্যাপ্ত জল শরীরের পক্ষে খুবই প্রয়োজনীয়। কিডনিকে সুস্থ রাখতে সহায়তা করে ভীষণভাবে। এমনকি পর্যাপ্ত জলের অভাবে কিছু কিছু ক্ষেত্রে সমস্যা দেখা দেয় মানবদেহে। পাশাপাশি ফল ও শাকসবজি যুক্ত খাবার প্রতিদিনের খাবারের তালিকায় রাখাটাই বুদ্ধিমানের কাজ।

• অতিরিক্ত ধূমপান ও মধ্যপানও ক্ষতি করে কিডনির। সেক্ষেত্রে ধূমপান ও মধ্যপান থেকে যতটা নিজেকে বিরত রাখা যায় ততই মঙ্গল।

• দীর্ঘসময়ে একভাবে বসে থাকাও কিডনির পক্ষে ক্ষতিকারক বলে মনে করেন ডাক্তারমহলের একাংশ। তবে যুক্তিযুক্ত কারণ এখনো তারা পাননি। সে যুক্তি খোঁজার চেষ্টাতেই রয়েছেন তারা। পাশাপাশি পর্যাপ্ত ঘুমও প্রয়োজনীয় কিডনিকে সুস্থ রাখার জন্য।

তবে আপাতত বলাই বাহুল্য, যদি কেউ কিডনিকে সুস্থ রাখতে চান তাহলে তাহলে নিত্যদিনের জীবনযাপন একটু নিয়ম মেনেই করা ভালো।

Related Articles

Back to top button