বলিউডবিনোদনহলিউড

বলিউডকে পেছনে ফেলে অস্কারে যাচ্ছে মালয়ালম ফিল্ম ‘জল্লিকট্টু’

এই বছর মালয়ালম ফিল্ম ‘জল্লিকট্টু’ অস্কারের মঞ্চে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করতে চলেছে। হিন্দি, ওড়িয়া, মারাঠি মোট 27 টি ছবিকে পিছনে ফেলে মনোনীত করা হয়েছে ‘জল্লিকট্টু’কে। ‘জল্লিকট্টু’র পরিচালক লিজো জোস পেলিসারে এই খবরে যথেষ্ট খুশি। অস্কারের নমিনেশন পাওয়াও তাঁর কাছে যথেষ্ট বড় ব্যাপার।

মাওবাদী লেখক হরেশের লেখা একটি ছোট গল্প থেকে অনুপ্রাণিত ‘জল্লিকট্টু’র কাহিনী। এই ফিল্মটির কাহিনী আবর্তিত হয়েছে একটি গ্রামকে কেন্দ্র করে। এককথায় বলতে গেলে, কাহিনীর প্রকৃত নায়ক হলো কসাইখানা থেকে পালিয়ে যাওয়া একটি ষাঁড়। এই ষাঁড়টি কসাইখানা থেকে পালিয়ে গিয়ে হারিয়ে যায় একটি পাহাড়ি গ্রামের মধ্যে। গ্রামের সব বাসিন্দারা খুঁজতে শুরু করেন ষাঁড়টিকে। ষাঁড়কে খোঁজার সূত্র ধরেই দর্শকদের সামনে উঠে আসে গ্রামীণ সংগ্রামের কাহিনী।
ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রতিনিধি পরিচালক রাহুল রাওয়াল জানিয়েছেন, ‘জল্লিকট্টু’তে তুলে ধরা হয়েছে মানুষের দীর্ঘদিনের লড়াই ও সমস্যা। রাহুলের মতে, ‘জল্লিকট্টু’র কাহিনী অত্যন্ত সততার সঙ্গে পরিবেশন করা হয়েছে। কাহিনীর সততাই ‘জল্লিকট্টু’কে মনোনীত করেছে অস্কারের দৌড়ে সামিল হওয়ার জন্য।

2019 সালে জোয়া আখতার পরিচালিত ‘গার্লি বয়’ ফিল্মটি অস্কারে গেলেও ক্রিটিকদের মন জয় করতে পারেনি। কিন্তু একই সময় টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে ‘জল্লিকট্টু’র প্রিমিয়ার হয়েছিল। ‘জল্লিকট্টু’ ফিল্ম ক্রিটিকদের কাছে অত্যন্ত প্রশংসনীয় হয়েছিল।

Related Articles

Back to top button