Today Trending Newsআন্তর্জাতিকনিউজ

আরও কয়েক দশক থেকে যাবে করোনার প্রভাব, বিশ্বকে সতর্ক করলো WHO

Advertisement

সমগ্র পৃথিবী জুড়ে প্রতিদিনই বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। পিছিয়ে নেয়া ভারতও, করোনা আক্রান্তের নিরিখে ভারত ইতিমধ্যেই পৃথিবীতে তৃতীয় স্থানে পৌঁছে গিয়েছে। এই অবস্থায় আবারও সতর্কবার্তা দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO. আগামী কয়েক দশক ধরেই করোনার প্রভাব লক্ষ্য করা যাবে বলে সতর্ক করলো WHO. ২০১৯ এর ডিসেম্বরে চীনের উহান প্রদেশে সর্বপ্রথম এই ভাইরাস ছড়িয়ে পড়ার পর, পরবর্তী ছয়মাসে এখনও পর্যন্ত ১ কোটি ৭৩ লক্ষের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এই মারণ ভাইরাসে। সমগ্র পৃথিবীতে মৃত্যু হয়েছে ৬ লাখ ৭৫ হাজারের বেশি মানুষের।

শুক্রবার বৈঠক বসেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইমারজেন্সি কমিটির। বৈঠকের পর WHO এর প্রধান ট্রেডস আধানম বলেন, “ছয় মাস আগেও চীনের বাইরে ১০০ জনও আক্রান্ত ছিলনা। চীনের বাইরে এক জনেরও মৃত্যু হয়নি। কিন্তু এখন এই মহামারি এক শতকে একবার আসা মহামারিতে পরিণত হয়েছে। এর প্রভাব আগামী কয়েক দশক ধরেও বোঝা যাবে।” এদিনের বৈঠকের পর WHO প্রধান আবারও বলেন, “অনেক দেশ এখনও মনে করছে করোনার প্রভাব শেষ হয়ে গিয়েছে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে একবার করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর সেখানে আবার সংক্রমণ শুরু হয়েছে, এবং তা প্রথমবারের থেকে বেশি ভয়ঙ্কর ভাবে।”

WHO প্রধান বলেন, “এখনই নিশ্চিন্ত হওয়ার সময় আসেনি। বহুদিন লকডাউন থাকায় অনেক দেশই হয়তো ক্ষতির মুখে পড়েছে, কিন্তু লকডাউনই এই মহামারির হাত থেকে বাঁচার একমাত্র উপায়। ভ্যাকসিন বের হলেও এই ভাইরাসের সাথে বেঁচে থাকা আমাদের শিখতে হবে। কিছু কিছু জিনিস যেমন, নিয়মিত হাত ধোয়া, রাস্তায় অচেনা মানুষের সাথে দূরত্ব বজায় রাখা এগুলো আমাদের জীবনের অঙ্গ করে নিতে হবে।”

Tags

Related Articles

Back to top button
×
Close
Close