নিউজদেশ

রিজার্ভ টিকিট না থাকলেও এবারে ভ্রমণ করতে পারবেন ট্রেনে, দেখুন ট্রেনের নতুন নিয়ম

এই নতুন নিয়মে আপনি TTE এর কাছে গিয়ে আপনার যাত্রার জন্য একটি টিকিট সংগ্রহ করতেই পারেন

×
Advertisement

ট্রেনে যাতায়াতকারী যাত্রীদের জন্য রয়েছে দারুণ খবর। আপনি বিনা টিকিটে ট্রেনে যেকোনো দূরত্ব ভ্রমণ করতে পারবেন। অনেক সময় আমরা হঠাৎ করেই ভ্রমণের পরিকল্পনা করে ফেলি, এমন পরিস্থিতিতে টিকিট না পাওয়া গেলে বড় সমস্যা হয় এবং তখন হয় যাত্রা বাতিল করতে হয় নয়তো কোনো ব্যয়বহুল উপায় অবলম্বন করতে হয়। রেলওয়ে এই ধরনের ভ্রমণকারীদের জন্য একটি বিশেষ নিয়ম তৈরি করেছে যাতে তারা আর কোনোদিন ট্রেনের টিকিট নিয়ে সমস্যার সম্মুখীন না হন। এই নতুন নিয়মে আপনি সহজেই টিকিট ছাড়াই ভ্রমণ করতে পারেন। আসুন জেনে নেই এই নিয়ম সম্পর্কে।

Advertisement

প্ল্যাটফর্ম টিকিটে ভ্রমণ

রেলওয়ের নিয়ম অনুযায়ী, আপনার যদি রিজার্ভেশন টিকিট না থাকে এবং ট্রেনে কোথাও ভ্রমণ করতে চান, তাহলে আপনি প্ল্যাটফর্ম টিকিট কিনেও ট্রেনে উঠতে পারেন এবং তারপর সহজেই টিকিট চেকারের কাছে গিয়ে টিকিট পেতে পারেন। তাই এটি সুবিধা নিতে নির্দ্বিধায়. এর জন্য আপনি প্ল্যাটফর্ম টিকেট নিন এবং অবিলম্বে TTE এর সাথে যোগাযোগ করুন, TTE আপনার গন্তব্য পর্যন্ত টিকিট তৈরি করবে।

Advertisement

ট্রেনে আসন খালি না থাকলে, TTE আপনাকে সংরক্ষিত আসন দিতে অস্বীকার করবে, কিন্তু আপনি ভ্রমণ করতে পারবেন। TTE আপনার ভ্রমণ বন্ধ করতে পারে না। আপনার যদি রিজার্ভেশন টিকেট না থাকে, তাহলে এই ক্ষেত্রে আপনার কাছ থেকে ২৫০ টাকা জরিমানা নেওয়া হবে এবং সাথেই যাত্রার ভাড়াও নেওয়া হবে।

প্ল্যাটফর্ম টিকিটের সুবিধা

আপনার যদি প্ল্যাটফর্ম টিকিট থাকে, তাহলে আপনি সহজেই ট্রেনে উঠতে পারেন। এছাড়াও, এটির সুবিধা রয়েছে যে আপনি যে স্টেশন থেকে প্ল্যাটফর্ম টিকেট কিনেছেন সেই স্টেশন থেকে আপনাকে ভাড়া দিতে হবে। এমনকি যখন TTE আপনার কাছ থেকে ভাড়া নেবে, তখনও প্রস্থান স্টেশনটি একই হিসাবে বিবেচিত হবে এবং আপনি যে কোচে ভ্রমণ করবেন সেই ক্লাসের ভাড়া আপনাকে দিতে হবে।

Related Articles

Back to top button